সৌদি আরবও যুদ্ধ চায় না, কিন্তু জবাব দিতে প্রস্তুত

সৌদি আরব মধ্যপ্রাচ্য অঞ্চলে যুদ্ধ এড়ানোর চেষ্টা করবে কিন্তু আক্রান্ত হলে ‘সর্ব শক্তি ও দৃঢ়তা’ নিয়ে জবাব দেওয়ার জন্য প্রস্তুতও আছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2019, 08:14 AM
Updated : 19 May 2019, 08:35 AM

গত সপ্তাহে দুটি সৌদি তেলবাহী ট্যাংকার ও তেল স্থাপনায় হামলার পর রোববার এসব কথা বলেছেন আদেল আল জুবেইর, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

এক সংবাদ সম্মেলনে ইরান ওই অঞ্চলটি অস্থিতিশীল করতে চাইছে বলে অভিযোগ করে তিনি বলেছেন, বল এখন ইরানের কোর্টে।

ইসলামিক রিপাবলিক ইরান যেন মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করা থেকে বিরত থাকে তার দায়িত্ব নিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

গত মঙ্গলবার সৌদি আরবের দুটি তেল স্থাপনার ড্রোন হামলা হয়। ইরানের অনুগত ইয়েমেনের শিয়া হুতি বিদ্রোহীরা ওই হামলার দায় স্বীকার করে। তেহরানই ওই হামলার নির্দেশ দিয়েছে বলে অভিযোগ রিয়াদের।

এ হামলার দুই দিন আগে সংযুক্ত আরব আমিরাতের উপকূলে চারটি জাহাজে অন্তর্ঘাতমূলক হামলা হয়। হামলার শিকার চারটি জাহাজের মধ্যে সৌদি আরবের দুটি তেলবাহী ট্যাংকার আছে। কোনো পক্ষ এ হামলার দায় স্বীকার করেনি।

এসব হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইরান। কিন্তু ইরানের ওপর যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সামরিক শক্তি বৃদ্ধির নিয়ে তেহরান-ওয়াশিংটন উত্তেজনা চলার মধ্যে এসব হামলার ঘটনায় উত্তেজনা আরও টান টান হয়ে ওঠে। যে কোনো সময় ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সংঘাত শুরু হয়ে যেতে পারে এমন উদ্বেগ দেখা দেয়।  

এ পরিস্থিতিতেই সৌদি পররাষ্ট্রমন্ত্রী জুবেইর সংবাদ সম্মেলনে ওই পরোক্ষ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তিনি বলেছেন, “এই যুদ্ধ ঠেকানোর জন্য যা করা সম্ভব সৌদি আরব তা করবে এবং একই সময় এটিও পুনর্নিশ্চিত করছে যে এই ঘটনায় অন্য পক্ষ যুদ্ধ বেছে নিলে, সৌদি আরব সর্ব শক্তি ও দৃঢ়তা নিয়ে জবাব দিবে এবং নিজেকে ও নিজের স্বার্থকে রক্ষা করবে।”

এসব হামলার ঘটনা নিয়ে আলোচনার জন্য আগামী ৩০ মে মক্কায় উপসাগরীয় ও আরব নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ।

শনিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ জানিয়েছেন, তেহরানও কোনো যুদ্ধ চায় না এবং কোনো দেশ ‘ইরানের মুখোমুখি হওয়ার বিভ্রমে’ ভুগছে না বলে মনে করছেন তারা।