সিসিটিভি ফুটেজে শ্রীলঙ্কার বোমা হামলাকারীরা

কাঁধে ব্যাকপ্যাক, হাসতে হাসতে শাংরি লা হোটেলের লিফ্টে ঢুকছেন দুই আত্মঘাতী হামলাকারী। লিফ্টের তিনে চাপ দিলেন তারা; হোটেলের ওই ফ্লোরেই রেস্তোরাঁ যেখানে বহু অতিথি তখন সকালের নাশতা খেতে গিয়েছেন।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2019, 04:18 PM
Updated : 24 April 2019, 04:20 PM

ইস্টার সানডের পরবে রোববার শ্রীলঙ্কার অভিজাত শাংরি লা হোটেলের রেস্তোরাঁয় দুই আত্মঘাতী বোমা হামলায় বহু মানুষ নিহত হয়।

লিফ্টে দুই হামলাকারীকে নিজেদের মধ্যে কথা বলতে দেখা যায়, সম্ভবত শেষবারের মত হামলা পরিকল্পনা ঝালিয়ে নিচ্ছিলেন। লিফ্ট থেকে নেমে তারা হেঁটে রেস্তোরাঁয় প্রবেশ করেন। তাদের কোনো ধরনের নিরাপত্তা তল্লাশির মুখে পড়তে হয়নি। নাশতা খেতে ব্যস্ত অতিথিরা কিছু বুঝে উঠার আগেই প্রচণ্ড বিস্ফোরণ।

শাংরি লা হোটেলে হামলাকারী দুইজনের একজন দেশটির এক ধনী মসলা ব্যবসায়ীর ছেলে। তার আরেক ভাই সিনামন গ্র্যান্ড হোটেলে হামলা চালিয়েছেন।

দুই ভাই গত শনিবার শাংরি লা ও সিনামন গ্র্যান্ড হোটেলে উঠেন। তাদের একজন ভুয়া পরিচয় দিলেও অন্যজন আসল পরিচয় দিয়েই হোটেলে উঠেছিলেন বলে জানানায় ডেইলি মেইল। তাদের দুজনের বয়স ২৫ থেকে ৩০ এর মধ্যে।

হোটেলে এক ভাইয়ের দেওয়া আসল পরিচয়ের সূত্র ধরে পুলিশ তাদের বাড়িতে অভিযান চালালে তাদের একজনের স্ত্রী দুই সন্তানসহ আত্মঘাতী হন। ওই বিস্ফোরণে পুলিশের তিন কমান্ডো নিহত হয়।  

এর আগে প্রকাশিত অন্য একটি সিসিটিভি ফুটেজে বড় ব্যাকপ্যাক কাঁধে এক তরুণকে নেগোম্বোর সেইন্ট সেবাস্টিয়ানের গির্জায় প্রবেশ করতে দেখা যায়। ঢোকার পথে তিনি ছোট্ট এক মেয়ের মাথা হাত বুলিয়ে দেন।

তারপর তাকে গির্জার দরজা দিয়ে ভেতরে ঢুকতে দেখা যায়। গির্জা তখন লোকে লোকারণ্য, সবাই ইস্টার সানডের প্রার্থনা করছেন।

হামলার পরপরই দিলিপ ফার্নান্দো নামে প্রত্যক্ষদর্শী বলেছিলেন, তিনি হামলাকারীকে দেখেছেন। যে তার নাতনির মাথায় হাত দিয়েছেন এবং একটি বড় ব্যাকপ্যাক কাঁধে নিয়ে গির্জার প্রার্থনা কক্ষের দিকে হেঁটে যান।

সেইন্ট সেবাস্টিয়ানের গির্জায় বিস্ফোরণে অন্তত ১১০ জন নিহত হয়েছেন বলে জানান কলম্বোর আর্চবিশপ।