সেলফিতে দুই গরিলার পোজ স্যোশাল মিডিয়ায় ভাইরাল

ডেমোক্র্যাটিক রিপাবলিক কঙ্গোর একটি ন্যাশনাল পার্কের রেঞ্জারদের সঙ্গে মানুষের ভঙ্গিতে পোজ দেওয়া দুই গরিলার সেলফি স্যোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2019, 02:02 PM
Updated : 22 April 2019, 03:28 PM

কঙ্গোর ভিরুঙ্গা ন্যাশনাল পার্কের গেরিলা এতিমখানায় ছবিটি তোলা হয়েছে।শিকারীদের হামলায় বাবা-মা হারানো গরিলাদেরকে এখানে রাখা হয়। রেঞ্জাররা তাদের দেখাশুনা করে।

পার্কটির উপপরিচালক বিবিসি নিউজডে প্রোগ্রামে বলেন,গরিলা দুটো তাদের তদারকারী মানুষদেরকে অনুকরণ করতে শিখেছে। গেরিলা দুটোকে খুঁজে পাওয়ার পর থেকে যারা তাদের দেখভাল করছে। গেরিলারা ওই রেঞ্জারদেরকেই তাদের বাবা-মা বলে মনে করে।

গরিলা দু’টির বাবা-মা ২০০৭ সালের জুলাইয়ে নিহত হয়েছে বলে বিবিসি-কে জানান তিনি। ছবি তোলার সময় গরিলা দুটির বয়স ছিল মাত্র ২ এবং ৪ মাস।

সাড়া ফেলা ওই ছবিতে দেখা গেছে,তারা মানুষকে অনুকরণ করেছে। একেবারে মানুষের মতই পোজ দিয়ে দুই পায়ে দাঁড়িয়ে আছে তারা।

পার্কের উপপরিচালক বলেন,“এমন সাধারণত ঘটে না। গরিলা মানুষের মত পোজ দিচ্ছে এটি খুবই বিস্ময়কর… আর তাই বিষয়টি মজার। গরিলা কিভাবে মানুষকে দেখে তার মত করে উঠে দাঁড়িয়ে আছে- তা খুব কৌতুহল নিয়েই দেখার মত একটি ব্যাপার।”

তবে রেঞ্জারদের গরিলা দেখাশুনার কাজ করাটা সবসময় মজার নয় বরং অনেক সময়ই খুব বিপজ্জনক।

সরকার এবং বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর মধ্যে সংঘাত বিক্ষুব্ধ কঙ্গোয় সন্দেভাজন বিদ্রোহী কিংবা পশু শিকারীদের আক্রমণে রেঞ্জাররা প্রাণ হারায়।

গত বছরই ভিরুঙ্গা ন্যাশনাল পার্কে চোরাগোপ্তা হামলায় প্রাণ হারিয়েছে ৫ রেঞ্জার। আর ১৯৯৬ সাল থেকে এ পর্যন্ত পার্কটিতে নিহত হয়েছে ১৩০ জনেরও বেশি রেঞ্জার।