পোষা পাখির আক্রমণেই মৃত্যু ফ্লোরিডাবাসীর

শখ করে রঙচঙে আর বড়সড় উটপাখি জাতীয় একটি পাখি পুষেছিলেন যুক্তরাষ্ট্রের এক ফ্লোরিডাবাসী। সেই পাখিই যে কেড়ে নেবে প্রাণ তা কোনোদিন স্বপ্নেও ভাবেননি তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2019, 05:04 PM
Updated : 15 April 2019, 05:04 PM

এনডিটিভি জানায়, শুক্রবার ক্যাসাওয়ারি নামের সেই পোষা পাখিটির আক্রমণেই মারা গেছেন ওই ব্যক্তি। পুলিশ তার নাম মার্ভিন হ্যাজস (৭৫) বলে জানিয়েছে।

স্থানীয় সময় সকাল ১০টার দিকে ফ্লোরিডার আলাচুয়ার জরুরি চিকিৎসা সেবা বিভাগে ফোন আসার পর গুরুতর আহত অবস্থায় মার্ভিনকে হাসপাতালে ভর্তি করা হলে সেখানেই তার মৃত্যু হয়।

পক্ষীবিদরা বলছেন, ক্যাসাওয়ারি নামের এ পাখিগুলো খুবই বিপজ্জনক। উটপাখি বা এমুপাখি প্রজাতির এই পাখি উড়তে পারে না। এ পাখিগুলোর শরীর কালো পালকে ঢাকা। গলায় থাকে নীল ও লাল রঙের পালক। মাথায় থাকে শক্ত ঝুঁটি।

পাখিগুলোর পায়ে তিনটি আঙুলে থাকে লম্বা, শক্ত ও ধারালো নখ। পা দিয়েই তারা সাধারণত আঘাত করার চেষ্টা করে। আর তখনই তাদের ধারালো নখ ফালা ফালা করে দিতে পারে প্রতিপক্ষকে। এ ধরনের পাখির কাছে যেতে অভিজ্ঞ চিড়িয়াখানা কর্মীরাও পূর্বসতর্কতা অবলম্বন করে।

ফ্লোরিডার বাসিন্দা মার্ভিন নিজের খামার বাড়িতেই পাখিটিকে রেখেছিলেন। পাখিটিকে এখন সুরক্ষিত জায়গায় রাখা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ফ্লোরিডার ‘ফিস অ্যান্ড ওয়াল্ড লাইফ কমিশন’ সেটিকে বিক্রি, নিলাম, বা অন্য কারও হাতে তুলে দেওয়ার জন্য আবেদন জানিয়েছে।

ক্যাসাওয়ারি মূলত নিউ গিনি, অস্ট্রেলিয়া, ক্যুইন্সল্যান্ডে পাওয়া যায়। চিড়িয়াখানায় এ পাখিগুলোকে আলাদাভাবে ঘিরে রাখা হয় যাতে মানুষ সহজে কাছে আসতে না পারে। মানুষ কাছে এলে এরা আক্রমণ করতে পারে।