মে’র পদত্যাগের প্রস্তাবেও অচলাবস্থা কাটেনি ব্রেক্সিটে

পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি পাস হলে পদত্যাগ করার প্রস্তাব দিয়েও অচলাবস্থা কাটাতে পারেননি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2019, 03:48 PM
Updated : 28 March 2019, 03:48 PM

পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে বুধবারের ভোটে ব্রেক্সিটের  আটটি বিকল্প প্রস্তাবের একটিতেও সম্মত  হতে পারেননি ব্রিটিশ এমপি’রা।

ফলে ব্রেক্সিট নিয়ে অচলাবস্থার অবসান হয়নি। শুক্রবার এমপি’রা আবার ভোট দেবেন। কিন্তু সেটিও আদতে কোনো ফলপ্রসূ ভোট হবে কিনা তা পরিস্কার নয়।

শুক্রবার যে ব্রেক্সিট প্রস্তাব নিয়ে ভোট হবে তা ‘পূর্ণাঙ্গ প্যাকেজ’ হবে কিনা- জিজ্ঞেস করা হলে কমন্স নেতা আন্দ্রে লিডসম বলেন, “আলোচনা চলছে।”

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বলেছে, ২২ মে তে ব্রেক্সিট হতে হলে ব্রিটিশ এমপি’দেরকে এ সপ্তাহের মধ্যেই প্রধানমন্ত্রীর চুক্তি অনুমোদন করতে হবে।

কমন্স নেতা আন্দ্রে লিডসম বলেছেন, ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া (ব্রেক্সিট) সম্পর্কিত একটি প্রস্তাব পরে তোলা হবে। শুক্রবার পার্লামেন্টে বিতর্কের জন্য এ প্রস্তাব সরকার তুলতে চায় বলে জানান তিনি।

ব্রেক্সিট প্রক্রিয়ায় ২২ মে পর্যন্ত দেরী করতে ইউরোপীয় কাউন্সিল রাজি হয়েছে। আর এজন্যই এ সপ্তাহের মধ্যে ব্রেক্সিট চুক্তি অনুমোদন পাওয়া জরুরি উল্লেখ করে আন্দ্রে বলেন, “এর জন্য সর্বোতভাবে চেষ্টা করা এবং হাউজকেও গুরুতর এ বিষয় নিয়ে বিতর্ক করতে দেওয়াটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।”