আন্তর্জাতিক ট্রাইব্যুনালে আইএস যোদ্ধাদের বিচার চায় সিরিয়ার কুর্দিরা

সিরিয়ার উত্তরাঞ্চলের কুর্দি নেতৃত্বাধীন প্রশাসন  একটি আন্তর্জাতিক আদালত প্রতিষ্ঠা করে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কয়েক হাজার সন্দেহভাজন সদস্যের বিচার করার আহ্বান জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2019, 02:16 PM
Updated : 26 March 2019, 02:16 PM

কুর্দি কর্মকর্তা আব্দুল করিম ওমর বিবিসি’কে বলেছেন, আইএস এর সর্বশেষ গ্রাম বাঘুজ ছিটমহলের কয়েক হাজার সদস্য নিয়ে আমরা হিমশিম খাচ্ছি।

কুর্দি-নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) গত সপ্তাহের লড়াইয়ে গ্রামটি আইএস এর কাছ থেকে দখল করে নিয়েছে। বিভিন্ন শিবিরে কুর্দিদের হাতে এখন আটক আছে হাজার হাজার আইএস জঙ্গি। এদের প্রায় ১ হাজার জনই বিদেশি যোদ্ধা।

এক বিবৃতিতে কুর্দি প্রশাসনের প্রধান আব্দুল করিম ওমর জঙ্গিদের বিচারের জন্য উত্তর-পূর্ব সিরিয়ায় একটি বিশেষ আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গড়ে তোলার আহ্বান জানিয়েছে। যাতে আন্তর্জাতিক আইন ও মানবাধিকার সনদ অনুযায়ী সুষ্ঠু ও নিরপেক্ষ বিচার নিশ্চিত করা সম্ভব হয়।

বিবিসি’কে আব্দুল করিম ওমর বলেন, আইএস এ যোগ দেওয়া বিভিন্ন দেশের নাগরিকদেরকে সংশ্লিষ্ট দেশ ফেরত নিতে না চাওয়ায় কুর্দিদের সমস্যা আরো বেড়েছে।

কুর্দি প্রশাসন ধরা পড়া জঙ্গিদের বন্দি করে রাখতেই হিমশিম খাচ্ছে, বিচার করা তো দূরে থাক, বলেছেন বিবিসি’র সিরিয়া বিষয়ক এক সংবাদদাতা।

সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) জানুয়ারি থেকে এ পর্যন্ত সিরিয়া এবং বিদেশের ৫ হাজারেরও বেশি যোদ্ধাকে আটক করে বন্দিশিবিরে রেখেছে বলে খবর পাওয়া গেছে। আর এসব যোদ্ধার ৯ হাজারেরও বেশি আত্মীয়-স্বজনকে কুর্দি পরিচালিত একটি শিবিরে রাখা হয়েছে।