দুর্ঘটনার পরও বোয়িংয়ের সঙ্গে থাকছে ইথিওপিয়া এয়ারলাইন্স

ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ বিধ্বস্তের পর মার্কিন বিমান নির্মাতা কোম্পানি বোয়িং প্রশ্নের মুখে পড়লেও বিচলিত হয়নি ইথিওপিয়া। বোয়িংয়ের সঙ্গেই ঘনিষ্ঠভাবে যুক্ত থাকবে বলে জানিয়েছে ইথিওপিয়া এয়ারলাইন্স।

>>রয়টার্স
Published : 25 March 2019, 03:02 PM
Updated : 25 March 2019, 03:22 PM

গত ১০ মার্চ ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি বোয়িং ম্যাক্স ৮ উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে এর ১৫৭ আরোহীর সবাই মারা যাওয়ার পর এ মডেলের বিমানের নিরাপত্তা নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে। এর মাত্র ৫ মাস আগেও গত অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের একটি ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৮৯ আরোহী নিহত হয়েছিল। এমন দুর্ঘটনার পর বহু দেশই বোয়িং ম্যাক্স এর উড়ান বন্ধ করেছে।

কিন্তু ইথিওপীয় এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা টুওল্ডে গেব্রেমরিয়াম সোমবার এক বিবৃতিতে বলেছেন, “মর্মান্তিক ওই ঘটনার পরও বোয়িং এবং ইথিওপিয়ান এয়ারলাইন্স আগামী দিনগুলোতেও একইভাবে সম্পৃক্ত থাকবে। আমরা বোয়িং এবং আমাদের সব এয়ারলাইন্সের সহকর্মীদের সঙ্গে একযোগে কাজ করে বিমান যাত্রা আরো নিরাপদ করার অঙ্গীকার করছি।”

যদিও বোয়িং-৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজ নিয়ে অনেক প্রশ্ন রয়ে গেছে বলেও উল্লেখ করেছেন টুওল্ডে। তবে টুওল্ডে বলেন, বোয়িং ম্যাক্স কি কারণে বিধ্বস্ত হয়েছে তা নিয়ে মাথা ঘামানো নয় বরং এয়ারলাইন্সের প্রশিক্ষণ কর্মসূচিকেই তিনি সমর্থন করতে চান।

তবে একইসঙ্গে বোয়িং ম্যাক্স নিয়ে অমীমাংসিত প্রশ্নগুলোর উত্তর না পাওয়া পর্যন্ত আর কারো জীবন যাতে ঝুঁকিতে না পড়ে সেজন্য এ ধরনের উড়োজাহাজের উড়ান বন্ধ রাখার সিদ্ধান্তকেও সমর্থন করেন বলে জানিয়েছেন টুওল্ডে।