ব্রেক্সিট: মে’কে দুই সপ্তাহ সময় দিল ইইউ

ব্রেক্সিট সংকট সমাধানের জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে’কে আগামী ১২ এপ্রিল পর্যন্ত দু’সপ্তাহের বাড়তি সময় দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2019, 02:03 PM
Updated : 22 March 2019, 02:03 PM

ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) পূর্বনির্ধারিত তারিখ ছিল ২৯ মার্চ। এখন ইইউ নেতাদের সঙ্গে আলোচনা করে মে এ বাড়তি সময় পেলেন।

সুশৃঙ্খলভাবে ব্রেক্সিট প্রক্রিয়া শেষ করার জন্য এটিই মে’র শেষ সুযোগ বলে শুক্রবার বর্ণনা করেছেন ইইউ নেতারা।

এখন আগামী সপ্তাহে ব্রিটিশ পার্লামেন্টে প্রধানমন্ত্রী মে তার ব্রেক্সিট চুক্তি পাস করাতে পারলে ২২ মে তে ব্রেক্সিট সম্পন্ন হতে পারবে। আর চুক্তি পাস না হলে নতুন করে সিদ্ধান্ত নেওয়ার জন্য মে’র হাতে ১২ এপ্রিল পর্যন্ত সময় থাকবে।

আর তখন পর্যন্ত ব্রেক্সিটের সব ধরনের বিকল্পই হাতে থাকবে। যেমন: চুক্তিসহ ব্রেক্সিট, চুক্তি ছাড়া ব্রেক্সিট, লম্বা বিলম্ব কিংবা আর্টিকেল ৫০ পরিহার-- এসবের মধ্যে যে কোনো একটিকে বেছে নিতে পারবে যুক্তরাজ্য সরকার, বলেছেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক।

মে বরাবরই ২৯ মার্চেই ব্রেক্সিট সম্পন্ন করার ওপর জোর দিয়ে আসলেও সুশৃঙ্খলভাবে ব্রেক্সিটের জন্য বিকল্প হিসাবে ব্রেক্সিট চুক্তি নিশ্চিত করাটাই তার ইচ্ছা। কিন্তু তা এখন পর্যন্ত না হওয়াতেই তিনি ইইউ এর কাছে ব্রেক্সিটে  দেরীর অনুরোধ জানিয়েছিলেন।