বিধ্বস্ত ইথিওপীয় উড়োজাহাজের ক্যাপ্টেনের প্রশিক্ষণ ছিল না

১৫৭ জন আরোহী নিয়ে বিধ্বস্ত ইথিওপীয় উড়োজাহাজের ক্যাপ্টেনের নতুন ধরনের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ চালানোর প্রশিক্ষণ ছিল না।এমন কথাই জানিয়েছেন ওই ক্যাপ্টেনের সহকর্মী এক পাইলট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2019, 03:30 PM
Updated : 21 March 2019, 03:30 PM

গত ১০ মার্চ ১৪৯ জন যাত্রী ও ৮ জন ক্রু সদস্য নিয়ে বোয়িং ৭৩৭ উড়োজাহাজটি ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে কেনিয়ার রাজধানী নাইরোবি যাওয়ার পথে ইথিওপীয় শহর বিশোফটুর কাছে বিধ্ধস্ত হয়৷ আরোহীদের সবার সঙ্গে মারা যান ২৯ বছর বয়সী ক্যাপ্টেন য্যারেড গেটশ্যুও।

তার সহকর্মী রয়টার্সকে জানিয়েছেন, মার্চের শেষেই নবীশ হিসাবে নতুন বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ চালানোর প্রশিক্ষণ নেওয়ার কথা ছিল য্যারেডের। ইথিওপিয়া মাত্র দু’মাস আগেই নতুন ধরনের এ বোয়িং হাতে পেয়েছে।

অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের একটি ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৮৯ আরোহী নিহত হওয়ার পাঁচ মাস পর ১০ মার্চ ইথিওপিয়ান এয়ারলাইন্সের একই ধরনের ওই উড়োজাহাজ দুর্ঘটনা ঘটে। এরপর এ ধরনের বিমানের অটোমেটিক সিস্টেমের নিরাপত্তা এবং ক্রুরা এ ব্যবস্থা ঠিকমত বোঝে কিনা তা ব্যাপকভাবে খতিয়ে দেখা শুরু হয়েছে।

কারণ, দুটি দুর্ঘটনার ক্ষেত্রেই পাইলট উড্ডয়নের পরপরই নিয়ন্ত্রণ হারিয়েছে এবং অনেক চেষ্টা করেও বিমানটির পতন ঠেকাতে পারেনি।

ম্যাক্স বোয়িং এর ব্যবহার শুরু হয়েছে দুবছর আগে। এ উড়োজাহাজের আছে এমসিএএস নামের নতুন অটোমেটিক সিস্টেম। এ ব্যবস্থায় অনেকক্ষেত্রে বিমানের গতিশীলতা বন্ধ হয়ে অনিয়ন্ত্রিতভাবে তা মাটিতে নেমে আসতে পারে।

ইথিওপীয় উড়োজাহাজটি ক্যাপ্টেন য্যারেডের বোয়িং চালানোসহ ৮ হাজার ঘণ্টা ওড়ার অভিজ্ঞতা থাকলেও তার নতুন ম্যাক্স-৮ মডেল চালানোর প্রশিক্ষণ ছিল না বলে জানিয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’। উড়োজাহাজটির আরেক পাইলট অর্থাৎ, কো-পাইলটেরও ম্যাক্স-৮ চালানোর প্রশিক্ষণ ছিল কিনা তা স্পষ্ট জানা যায়নি।

বেশিরভাগ বাণিজ্যিক এয়ারলাইন্সের পাইলটদেরকেই  ৬ মাস পরপর নতুন করে উড়োজাহাজ চালানোর প্রশিক্ষণ নিতে হয়।

বোয়িং কোম্পানি বলছে, ৭৩৭ বোয়িং উড়োজাহাজ চালানোর অভিজ্ঞতা থাকা পাইলটদের নতুন ম্যাক্স-৮ চালানোর প্রশিক্ষণের দরকার পড়ে কমই। কিন্তু ইথিওপীয় বিমান দুর্ঘটনার পর একথা আদৌ ঠিক কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।