নিষেধাজ্ঞা: যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করবে ইরান

ইরানে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের জন্য যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বিরুদ্ধে ইরানি আদালতে মামলা করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

>>রয়টার্স
Published : 18 March 2019, 02:11 PM
Updated : 18 March 2019, 02:17 PM

সোমবার এক ভাষণে একথা জানিয়ে রুহানি বলেন, ইরানে এ মামলার পর তা আন্তর্জাতিক আদালতে তোলা হবে। মার্কিন নিষেধাজ্ঞাকে ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ বলেও বর্ণনা করেন তিনি।

রাষ্ট্রীয় টিভিতে সরাসরি সম্প্রচারিত ভাষণে রুহানি মার্কিন নিষেধাজ্ঞার ফলে মুদ্রার পতন এবং মূল্যস্ফীতি বেড়ে যাওয়াসহ বেশ কিছু সমস্যা তৈরি হওয়ার কথা বলেন।

ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির ২০১৫ সালে করা পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র গতবছর মে মাসে সরে আসার পর তেহরানের ওপর নতুন করে আগের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছে।

রুহানি বলেন, তিনি পররাষ্ট্র এবং বিচার মন্ত্রণালয়কে ইরানি আদালতে মামলা করার নির্দেশ দিয়েছেন। যে সব মার্কিন কর্মকর্তা ইরানের ওপর নিষেধাজ্ঞার রূপরেখা দিয়েছেন এবং তা আরোপ করেছেন তাদের বিরুদ্ধেই এ মামলা করার নির্দেশ দেওয়া হয়েছে।

ইরানি আদালতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দোষী সাব্যস্ত হলে এ মামলা আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে তোলা হবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট রুহানি।

আন্তর্জাতিক আদালতে নিষেধাজ্ঞার বিরুদ্ধে অভিযোগ করে ইরান খুব কমই সফলতা পেয়েছে। অক্টোবরে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে) যুক্তরাষ্ট্রকে নির্দেশ দিয়ে বলেছিল, নিষেধাজ্ঞা যাতে মানবিক ত্রাণ এবং বেসামরিক বিমান চলাচল নিরাপত্তায় কোনো বিঘ্ন সৃষ্টি না করে তা নিশ্চিত করতে।

যুক্তরাষ্ট্র সরকার ইরানের শাসকদের উৎখাত করতে চায় একথা পুনর্ব্যক্ত করে রুহানি বলেন, “আমেরিকানদের লক্ষ্য একটাই। তারা ইরানে ফিরে এসে দেশটিকে ফের শাসন করতে চায়। ইরান সরকারকে উৎখাত করে মার্কিন নীতি ঘেঁষা কাউকে ক্ষমতায় বসাতে চায়।”