‘বোমা সাইক্লোনের’ পর নেব্রাস্কায় ভয়াবহ বন্যা

শীতের শেষদিকে ‘বোমা সাইক্লোন’ এর পর মিসৌরি ও প্লাত নদী সংলগ্ন এলাকায় ইতিহাসের ভয়াবহ বন্যায় যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলীয় সমভূমি ও নেব্রাস্কার বিশাল অংশ পানির নিচে ডুবে গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2019, 11:31 AM
Updated : 17 March 2019, 11:31 AM

অসংখ্য ঘরবাড়ি বিধ্বস্ত হওয়া এবং রাস্তাঘাট ভেসে যাওয়ার পাশাপাশি শনিবার পর্যন্ত এ বন্যায় দুইজনের মৃত্যু হয়েছে।

মিসৌরি নদী সংলগ্ন নেব্রাস্কা এবং দক্ষিণ ও মধ্যপশ্চিম আইওয়াজুড়ে আরও কয়েকদিন বিপজ্জনক এ বন্যা থাকবে বলে আশঙ্কা করছে যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ।

“নেব্রাস্কার ইস্টার্ন থার্ডে তীব্র ও ব্যাপকভাবে ছড়িয়ে পড়া বন্যার মধ্যে আছি আমরা,” টেলিফোনে রয়টার্সকে বলেছেন নেব্রাস্কার জরুরি ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র মাইক উইট।

বন্যায় চলতি সপ্তাহেই মার্কিন এ অঙ্গরাজ্যের দুই বাসিন্দার মৃত্যু হয়েছে বলেও জানিয়েছেন তিনি। এর মধ্যে একজন বাড়ি থেকে বের হতে না পেরে মারা যান। পানিতে আটকা পড়া একটি গাড়িকে নিজের ট্রাক্টরের সাহায্যে উদ্ধারের চেষ্টা চালানো আরেক ব্যক্তি বন্যার পানিতে ভেসে গেছেন।

শনিবার সন্ধ্যা পর্যন্ত মিসৌরি নদীর পানির উচ্চতা বাড়ছিল বলে স্থানীয় টেলিভিশন স্টেশন কেএমটিভি'র খবরে বলা হয়েছে।

পশ্চিম পাথুরে এলাকা থেকে মধ্যাঞ্চলীয় সমভূমিজুড়ে গত সপ্তাহে বয়ে যাওয়া ‘বোমা সাইক্লোনের’ পর এ ভয়াবহ বন্যার দেখা মিলল। ২৪ ঘণ্টার মধ্যে বায়োমেট্রিক চাপ নেমে যাওয়ায় আবহাওয়াবিদরা ওই ঘূর্ণিঝড়কে ‘বোমা সাইক্লোন’ অ্যাখ্যা দিয়েছিলেন। 

বাড়তে থাকা পানি দোকান ও বাড়িঘরগুলোকে ধ্বংসস্তুপে পরিণত করেছে ও একটি হাইওয়ে সেতুর বিশাল অংশ উপড়ে ফেলেছে বলে টুইটারে নেব্রাস্কার গভর্নর পিট রিকেটসের দেয়া বেশকিছু ছবিতে দেখা গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেয়া ছবিগুলোতে তুষারে ঢাকা কিংবা মাঠের মধ্যে আটকা পড়া গবাদিপশুগুলোকে অসহায় দেখা গেছে। বন্যার পানি নদী তীরবর্তী ছোট ছোট এলাকার কূপগুলোকে দূষিত করে সেখানকার বাসিন্দাদের নিরাপদ পানির সংকট তীব্রতর করেছে।

বন্যার কারণে তাদের কাছে সাহায্য পৌঁছানোও কষ্টকর হয়ে পড়েছে বলে উইট জানিয়েছেন।  নেব্রাস্কার গভর্নর রিকেটস শনিবার বন্যাক্রান্ত কিছু এলাকা পরিদর্শন করেছেন। সেসব এলাকায় ‘অবিশ্বাস্য ধ্বংসযঞ্জ’ দেখেছেন বলে টুইটারে জানিয়েছেনও তিনি।