যুক্তরাষ্ট্র ‘সূবর্ণ সুযোগ’ হাতছাড়া করেছে: উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা বন্ধ করে দিতে পারেন এবং ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক পরীক্ষা ফের শুরু করতে পারেন। এক ঊর্ধ্বতন কর্মকর্তা একথা বলেছেন।

>>রয়টার্স
Published : 15 March 2019, 01:05 PM
Updated : 15 March 2019, 01:05 PM

দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী চোয়ে সুন-হুই বিদেশি কূটনীতিকদেরকে বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিমের সাম্প্রতিক বৈঠকে যুক্তরাষ্ট্র এক ‘সূবর্ণ সুযোগ’ হাতছাড়া করেছে।

উত্তর কোরিয়া তাদের ইয়ংবেয়ন পারমাণবিক কমপ্লেক্স ধ্বংস করার প্রস্তাব দিয়েছিল। কিন্তু উত্তর কোরিয়া তাদের সব পারমাণবিক স্থাপনা ধ্বংস না করা পর্যন্ত ট্রাম্প নিষেধাজ্ঞা তুলে নিতে অস্বীকৃতি জানানোয় আলোচনা ভেস্তে গেছে।

পিয়ংইয়ংয়ে চোয়ে বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ভবিষ্যৎ আলোচনা নিয়ে নিজেদের অবস্থান জানানোর জন্য কিম খুব শিগগিরিই একটি ঘোষণা দেবেন।

উত্তর কোরিয়ায় তিনি সাংবাদিকদের বলেন, “যুক্তরাষ্ট্রের দাবির কাছে কোনোভাবেই নত হওয়ার কোনো ইচ্ছা আমাদের নেই। আমরা এ ধরনের কোনো আলোচনায়ও নিয়োজিত হতে ইচ্ছুক নই।” যুক্তরাষ্ট্র ‘গুণ্ডাদের’ মত অবস্থান নিয়ে পরিস্থিতিতে বিপদের দিকে ঠেলে দিচ্ছে বলে দোষারোপ করেন তিনি।

চোয়ে জানান, সাম্প্রতিক সম্মেলনে উত্তর কোরিয়া ৫ টি গুরুতর অর্থনৈতিক নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার দাবি করেছিল। সব নিষেধাজ্ঞা নয়।

কিন্তু ফেব্রয়ারিতে আলোচনা ভেস্তে যাওয়ার পর ট্রাম্প এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, উত্তর কোরিয়ার কর্মকর্তারা সব নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানিয়েছিলেন।

চোয়ে বলেন, “এটি পরিস্কার যে যুক্তরাষ্ট্র এবার সূবর্ণ সুযোগ ছেড়ে দিয়েছে। যুক্তরাষ্ট্র এরকম ভিন্ন কথা কেন বলল সে ব্যাপারে আমি নিশ্চিত নই। আমরা কখনো পুরো নিষেধাজ্ঞা তুলে নিতে বলিনি।”

এ সপ্তাহে ওয়াশিংটনে উত্তর কোরিয়ার বিশেষ মার্কিন প্রতিনিধি স্টিফেন বিয়েগান বলেছেন, কূটনীতি এখনো সচল আছে। তবে সম্মেলন শেষের পর থেকে আর কোনো আলোচনা হয়েছে কিনা বা পরবর্তী আর কোনো আলোচনার পরিকল্পনা আছে কিনা তা তিনি বলেননি।