সিএনএন এর বিরুদ্ধে কিশোরের মানহানির মামলা

‘খবরে ভুলভাবে উপস্থাপনের’ অভিযোগ তুলে যুক্তরাষ্ট্রের কেনটাকির এক কিশোর ক্যাবল নিউজ নেটওয়ার্ক ‘সিএনএন’ এর বিরুদ্ধে সাড়ে ২৭ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে মানহানির মামলা করেছে।

>>রয়টার্স
Published : 13 March 2019, 04:01 PM
Updated : 13 March 2019, 04:01 PM

কভিংটন ক্যাথলিক হাই স্কুলের ছাত্র নিকোলাস স্যান্ডম্যানের অভিযোগ, গত জানুয়ারিতে রাজধানী ওয়াশিংটনের লিংকন মেমোরিয়ালে নেটিভ আমেরিকানদের আন্দোলনের সময় সিএনএন তাকে ‘আদিবাসীদের ঘৃণাকারী নিষ্ঠুর জনতাদলের প্রতিনিধি হিসেবে’ প্রচার করেছে। 

সিএনএন প্রকাশিত ওই ছবি ও ভিডিওগুলো সেসময় অনলাইনে ভাইরাল হয়েছিল। সেগুলোতে স্যান্ডম্যানকে নেটিভ আমেরিকান কর্মী নাথান ফিলিপসের মুখোমুখি দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

ফিলিপস তার ড্রাম বাজিয়ে এবং গান গেয়ে আদিবাসীদের আন্দোলনে উৎসাহ দিচ্ছিল। আর স্যান্ডম্যান তার দিকে স্থিরচোখে এবং হাসিমুখে দাঁড়িয়ে ছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই ছবি ও ভিডিও নিয়ে বিতর্কের ঝড় ওঠে। সেখানে অনেকে মন্তব্য করেন, স্যান্ডম্যান ও তার সহপাঠীরা ফিলিপসকে ঘিরে ধরে বিদ্রুপ করছিল।

কেনটাকির ফেডারেল কোর্টে দায়ের করা অভিযোগপত্রে বলা হয়, “সিএনএন চারটি মানহানিকর সম্প্রচারসহ স্যান্ডমানকে মিথ্যা দোষারোপ করে ৯ টি অনলাইন আর্টিকেল প্রকাশ করেছে। অভিযোগুলো সম্পূর্ণ এবং দ্ব্যর্থহীনভাবে মিথ্যা। সিএনএন এর জানা উচিত ছিল সেগুলো মিথ্যা হতে পারে। সম্প্রচারের আগে সেগুলোর সত্যতা যাচাইয়ের জন্য তারা কী কোনো দায়িত্বপূর্ণ ব্যবস্থা গ্রহণ করেছিল?”

এ বিষয়ে সিএনএন কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।