সিরিয়ার বাঘুজে আইএসের ওপর হামলা শুরু

সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) শেষ গ্রাম বাঘুজে নতুন করে হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)।

>>রয়টার্স
Published : 11 March 2019, 03:15 PM
Updated : 11 March 2019, 03:17 PM

গ্রুপটির মেডিয়া অফিসের প্রধান মুস্তফা বালি এক টুইটে বলেছেন, তাদের সেনারা সরাসরি সহিংস সংঘাতে লিপ্ত।

পূর্ব সিরিয়ার বাঘুজে জড়ো হয়েছে আইএস জঙ্গিরা। একবার গ্রামটি আইএস এর কাছ থেকে দখল করে নিতে পারলে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা ২০১৪ সালে প্রতিষ্ঠা পাওয়া আইএস খিলাফতের অবসান ঘোষণা করতে পারবে।

আইএস অনেক এলাকা খোয়ানো সত্ত্বেও এ জঙ্গি দলটিকে এখনো ওই অঞ্চলসহ বিশ্বব্যাপী হামলা চালানোর জন্য বড় ধরনের নিরাপত্তা হুমকি বলেই গণ্য করা হচ্ছে।

একসময় এ দলটির কবলে ছিল ইরাক এবং সিরিয়ার ৮৮ হাজার স্কয়ার কিলোমিটার এলাকা। কিন্তু পাঁচ বছরের তুমুল যুদ্ধের পর বিশ্বের দেশগুলোর সমর্থনে স্থানীয় বাহিনী আইএস কে প্রায় সব জায়গা থেকেই উৎখাত করেছে।

কেবল ইরাকের সঙ্গে সিরিয়ার সীমান্তের কাছে কয়েক স্কয়ারমিটার এলাকায় দলটি কোণঠাসা হয়ে আছে। এসডিএফ এবং কোয়ালিশন বাহিনী এখন সেখানেই হামলা চালাচ্ছে এবং জঙ্গি শিবিরগুলো এখন আগুনে পুড়ছে।

এসডিএফ এর  আগেও ওই এলাকায় চূড়ান্ত আইএস নির্মূল অভিযান শুরুর ঘোষণা দিয়েছিল। ১ মার্চে তুমুল বিমান হামলা চালানোর পর দলটি অভিযান শিথিল করার ঘোষণা দিয়েছিল। এর কারণ ছিল ওই এলাকায় রয়ে যাওয়া কিছু বেসামরিক মানুষ। যাদেরকে মানব ঢাল হিসাবে ব্যবহার করছিল জঙ্গিরা।

গত সোমবার প্রায় ৩ হাজার মানুষকে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। তাছাড়া, ৫শ’ জঙ্গিসহ ৩ হাজার ৫শ’ জন পরদিন আত্মসমর্পণও করেছে। বুধবার আরো ২ হাজার মানুষ বাঘুজ ছেড়েছে।