উত্তর কোরিয়ায় পার্লামেন্ট নির্বাচনে ভোট

উত্তর কোরিয়ার পার্লামেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন ভোটাররা। যদিও তাদের সামনে প্রার্থী পছন্দের কোনো সুযোগই নেই।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2019, 05:05 PM
Updated : 10 March 2019, 05:05 PM

এ নিয়ে দ্বিতীয়বার দেশটিতে এভাবে ভোট হচ্ছে।  রোববারের ভোটে দেশটির পার্লামেন্টের প্রায় সাতশ’ সদস্য নির্বাচিত হবেন। পার্লামেন্টের মেয়াদ পাঁচ বছর।

ভোটাররা দেশটির ক্ষমতাসীন দল সুপ্রিম পিপুলস অ্যাসেম্বলির (এমপিএ) প্রার্থীদের ভোট দিতে বাধ্য। সেখানে বিরোধী দলের অস্তিত্ব নেই।

বিবিসি জানায়, আইন অনুযায়ী উত্তর কোরিয়ায় ১৭ বছরের উপরে সবাই ভোটার এবং সব ভোটারের ভোট প্রদান বাধ্যতামূলক । যে কারণে সেখানে প্রায় শতভাগ ভোট পড়ে।

বিশ্বের সঙ্গে প্রায় বিচ্ছিন্ন উত্তর কোরিয়া কিম পরিবার শাসিত।

দেশটির নাগরিকদের কিম পরিবার এবং ওই পরিবারের বর্তমান নেতার প্রতি পূর্ণ আনুগত্য দেখাতে হয়।

সিউল থেকে উত্তর কোরিয়ার রাজনীতি বিশ্লেষক ফিয়োডোর টেরটিটস্কাই বলেন, “আনুগত্য প্রকাশ করতে আপনি দ্রুত ভোট দিতে যাবেন বলে আশা করা হয়। যার অর্থ, সেখানে লম্বা লাইন থাকবে।"

“যখন আপনার পালা আসবে, আপনি একটি ব্যালট পেপার হাতে পাবেন যেখানে শুধু একটি নাম লেখা থাকবে। সেখানে পূরণ করার কিছু নেই, টিক দেওয়ার জন্য কোনো বাক্স নেই। আপনি শুধু ব্যালটপেপারটি হাতে নেবেন এবং সেটি খোলা জায়গায় রাখা বাক্সে ফেলবেন।”

যদিও সেখানে ভোটারদের জন্য বুথ থাকে এবং গোপনে ব্যালটপেপারে ক্রস চিহ্ন দেওয়া যায়। কিন্তু যদি কেউ বুথে গিয়ে ভোট দেয় সঙ্গে সঙ্গে তার উপর নজরদারি শুরু হয়ে যাবে বলেও জানান তিনি।

“যদি আপনি এটা করেন তবে নিশ্চিতভাবেই ছদ্মবেশী পুলিশ আপনার পেছনে লেগে যাবে এবং হয়ত আপনাকে পাগল ঘোষণা করা হবে।”

ভোটকেন্দ্র থেকে বেরিয়ে ভোটারদের বাইরে দাঁড়ানো হাস্যোজ্জ্বল লোকজনের দলে যোগ দিয়ে নিজের খুশি প্রকাশ করতে হয়। যেন, দেশের সবচেয়ে বিচক্ষণ নেতাকে ভোট দিতে পেরে ভোটারা দারুণ খুশি।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে ভোটের দিনকে উৎসবের দিন হিসেবে দেখানো হয়।