লোকসানে বিক্রি হচ্ছে নিউ ইয়র্কের বিখ্যাত ক্রাইসলার ভবন

শিল্প শৈলীর অনন্য নিদর্শনসম্পন্ন নিউ ইয়র্কের সুউচ্চ ক্রাইসলার ভবন প্রভূত লোকসানে বিক্রি হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2019, 10:22 AM
Updated : 10 March 2019, 10:27 AM

মাত্র ১৫ কোটি ডলারে ভবনটি বিক্রি হচ্ছে বলে চুক্তির সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে দ্য রিয়েল ডিল, খবর সিএনএনের।

আবু ধাবির বিনিয়োগ তহবিল মুবাদালা ২০০৮ সালে ভবনটির ৯০ শতাংশ ৮০ কোটি ডলারে কিনেছিল। বাকি ১০ শতাংশের মালিকানা ছিল রিয়েল এস্টেট প্রতিষ্ঠান টিশম্যান স্পায়ারের।

নিউ ইয়র্কভিত্তিক রিয়েল এস্টেট কোম্পানি আরএফআর হোল্ডিং ভবনটি কিনছে।

টিশম্যান ও আরএফআরের কোনো কর্মকর্তা তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে সিএনএন। 

বিক্রির বিজ্ঞাপন দেয়ার মাত্র দুই মাসের মাথায় সুউচ্চ এ ভবনটি বিক্রি হয়ে যাচ্ছে। তবে বিক্রয় সংক্রান্ত চুক্তিটি কবে হবে তা নিশ্চিত হওয়া যায়নি।

ভবনটির বিক্রির পুরো কর্মকাণ্ড তদারক করছে সিবিআরই গ্রুপ।

ভবনটি যে জমির ওপর দাঁড়িয়ে, তার মালিক নিউ ইয়র্কভিত্তিক কলেজ কুপার ইউনিয়ন। জমির ভাড়া অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ার কারণেই ভবনের এখনকার স্বত্বাধিকারীরা ক্রিসলার বিল্ডিং ছেড়ে দিচ্ছেন বলে খবর।

গত বছর ওই জমির ভাড়া ৭৭ লাখ ৫০ হাজার ডলার ছিল; এ বছর তা ৩ কোটি ২৫ লাখ ডলারে দাঁড়িয়েছে।২০২৮ সালে ভাড়া প্রায় চার কোটি ১০ লাখ ডলার দাঁড়াবে।

জমির ভাড়া যে গতিতে বাড়ছে, ভবনের ভেতর বিভিন্ন প্রতিষ্ঠানের ভাড়া সে হারে বাড়েনি বলে জানিয়েছে সিএনএন।

১৯৫৩ সাল পর্যন্ত ক্রাইসলার ভবনটি আমেরিকার মোটরগাড়ি প্রস্তুতকারকদের সদরদপ্তর হিসেবে ব্যবহৃত হয়েছে। ভবনটির নাম হয়েছে ক্রাইসলার কোম্পানির প্রধান ওয়াল্টার ক্রাইসলারের নামে।

ত্রিকোণাকার, অনন্য সুন্দর মুকুটের ভেতর খিলানওয়ালা জানালা ও চূড়ার কাছে ঈগলাকৃতির গার্গলসের জন্য নিউ ইয়র্কের বাইরেও ভবনটির ব্যাপক খ্যাতি আছে।

ম্যান ইন ব্ল্যাক, স্পাইডার ম্যান, আর্মাগেডন, টু উইকস নোটিস ও ইন্ডিপেন্ডেন্স ডে-র মতো অসংখ্য ছবিতে এ ভবনটি ব্যবহৃত হয়েছে।

সাম্প্রতিক সময়ে নিউ ইয়র্কের বিশাল ফ্লোরওয়ালা সিলিং পর্যন্ত গ্লাসে ঢাকা অত্যাধুনিক ভবনগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় ক্রাইসলার পেরে উঠছিল না। ২০০৮ সালে মন্দার ঠিক আগে আগে ভবনটি শেষবার বিক্রি হয়েছিল।