রানি এলিজাবেথের প্রথম ইন্সটাগ্রাম পোস্ট

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ রাজপরিবারের ইন্সটাগ্রাম একাউন্টে প্রথমবারের মত একটি চিঠির ছবি পোস্ট করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2019, 01:34 PM
Updated : 8 March 2019, 06:20 PM

বৃহস্পতিবার লন্ডনের সায়েন্স মিউজিয়াম পরিদর্শনকালে এ পোস্ট দিয়ে মিউজিয়ামটির নতুন স্মিথ সেন্টার উদ্বোধন করেন রানি। এ সময় সবাই করতালি দিয়ে তাকে স্বাগত জানায়।

রাজপরিবারের অফিসিয়াল এ ইন্সটাগ্রাম একাউন্ট চালু হয়েছিল ২০১৩ সালে। তারপর থেকে এ একাউন্টের স্টাফরাই রানিসহ রাজপরিবারের অন্যান্য সদস্যদের নানা কাজকর্মের খবর এবং বিস্তারিত খুঁটিনাটি নিয়মিত একাউন্টে পোস্ট করে আসছে। একাউন্টটির ফলোয়ারের সংখ্যা ৪৫ লাখ।

বৃহস্পতিবার রানি প্রথম নিজে হাতে পোস্ট দিয়ে একাউন্টটি আপডেট করলেন। এদিন আইপ্যাড স্ক্রিনে হাত দিয়ে রানি ১৯ শতকে প্রিন্স অ্যালবার্টকে লেখা আবিষ্কারক ও গণিতবিদ চার্লস ব্যাবেজের একটি চিঠি পোস্ট করেন।

কম্পিউটারের জনক হিসাবে পরিচিত ব্যাবেজ ১৮৪৩ সালে অ্যালবার্টকে পাঠানো ওই চিঠিতে নিজের ‘অ্যানালিটিক্যাল ইঞ্জিন’ নামে একটি মেকানিক্যাল কম্পিউটারের পরিকল্পনার কথা লিখেছিলেন। যার ভিত্তিতে পরে কম্পিউটার প্রোগ্রামিং এর ধারণা প্রবর্তন করেন অ্যাডা লাভলেস।

ডিজিটাল যোগাযোগ ব্যবস্থায় বরাবরই সমর্থন দিয়ে আসছেন রানি। এর আগে ২০১৪ সালেও তিনি সায়েন্স মিউজিয়াম পরিদর্শনকালে প্রথম টুইট করেছিলেন। তাছাড়া, রানিই প্রথম ১৯৯৭ সালে চালু করেন ব্রিটিশ রাজতান্ত্রিক ওয়েবসাইট। ১৯৭৬ সালে একটি সামরিক ঘাঁটি পরিদর্শনকালে তিনি প্রথম ইমেইল করেন।