উ. কোরিয়ার সোহে পুনর্নির্মাণে ‘হতাশ হবেন’ ট্রাম্প

উত্তর কোরিয়া তাদের রকেট উৎক্ষেপণ কেন্দ্র সোহে-র পুনর্নির্মাণের খবরটি নিশ্চিত করলে ‘হতাশ হবেন’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2019, 08:17 AM
Updated : 7 March 2019, 08:17 AM

ওয়াশিংটনের সঙ্গে আলোচনায় এ কেন্দ্রটি পুরোপুরি ভেঙে ফেলার প্রতিশ্রুতি দিয়েছিল পিয়ংইয়ং।

উত্তর কোরিয়া তাদের তুংচাংরি-র ওই কেন্দ্রটি পুনর্নির্মাণ করছে, বেশকিছু স্যাটেলাইট ছবিতে এমন ইঙ্গিত পাওয়া গেছে বলে বুধবার জানিয়েছে বিবিসি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের ঐতিহাসিক প্রথম বৈঠকের পর গত বছর পিয়ংইয়ং তাদের উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্র সোহে ভেঙে ফেলার কাজ শুরু করেছিল। এ পদক্ষেপকে তাদের ছাড় দেয়ার মানসিকতা হিসেবে বিবেচনা করছিল পশ্চিমা পর্যবেক্ষকরা। 

গত সপ্তাহে ভিয়েতনামে দুই নেতার মধ্যে দ্বিতীয় শীর্ষ বৈঠক হলেও কোনো চুক্তি ছাড়াই বৈঠকের পরিসমাপ্তি ঘটে। এর কয়েকদিন পরই উপগ্রহের ছবিতে সোহে রকেট উৎক্ষেপণ কেন্দ্রের পুনর্নির্মাণের খবর আসে।

“যদি এটি ঘটে আমি খুব হতাশ হবো। এগুলো প্রাথমিক প্রতিবেদন। আমি খুব, খুব হতাশ হবো চেয়ারম্যান কিমকে নিয়ে; তা হতে হবে বলে মনে হয় না আমার, তবে কি ঘটে দেখবো  আমরা। আমরা নজর রাখছি। অবশ্যই এর সমাধান হবে,” সোহে-র পুনর্নির্মাণের খবরের প্রতিক্রিয়ায় বলেছেন মার্কিন প্রেসিডেন্ট।

পারমাণবিক কর্মসূচি সীমিত করার আগে আংশিক নিষেধাজ্ঞা প্রত্যাহারে পিয়ংইয়ংয়ের প্রস্তাব নিয়ে দুই পক্ষের মতবিরোধে গত সপ্তাহে হ্যানয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার বৈঠকটি কোনো চুক্তি ছাড়াই শেষ হয়।

পিয়ংইয়ংতুংচাংরি-র সোহে কেন্দ্রটিকে  রকেট উৎক্ষেপণ ও ক্ষেপণাস্ত্রের ইঞ্জিন পরীক্ষা-নিরীক্ষায় ব্যবহার করলেও কেন্দ্রটি থেকে কখনোই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেনি। 

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি থিঙ্কট্যাঙ্কের কাছ থেকে আসা উপগ্রহের ছবি ও দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার তথ্যে এ কেন্দ্রটির রকেট উৎক্ষেপণ প্যাড পুনর্নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে বলে ধারণা পাওয়া গেছে।