কেনিয়ায় ধর্মঘটে অচল বিমানবন্দর, দুর্ভোগে যাত্রীরা

কেনিয়ায় কর্মী ধর্মঘটে  প্রধান চারটি বিমানবন্দর অচল হয়ে পড়ায় হাজার হাজার যাত্রী দুর্ভোগে পড়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2019, 01:10 PM
Updated : 6 March 2019, 01:10 PM

বিমানবন্দর কর্তৃপক্ষ এবং দেশটির রাষ্ট্রীয় বিমান সংস্থা একীকরণের যে পরিকল্পনা সরকার করেছে তা নিয়ে অসন্তোষের জেরে বিমানবন্দরকর্মীরা এ ধর্মঘট শুরু করেছে।

বিবিসি জানায়, জোমো কেনিয়াত্তা বিমানবন্দরে বুধবার অন্তত ৬০টি ফ্লাইট স্থগিত হয়েছে। আবার কয়েকটি উড়োজাহাজ যাত্রীদের না নিয়েই চলে গেছে।

জোমো কেনিয়াত্তা পূর্ব আফ্রিকার সবচেয় বড় বিমানবন্দর। এছাড়া মোমবাসা, এলডোরেট এবং কিসুমু বিমানবন্দরেও উড়াজাহাজ চলাচলে বিঘ্ন ঘটেছে বলে জানায় বিবিসি।

ফলে ভোগান্তিতে পড়া হাজার হাজার যাত্রী ঘণ্টার পর ঘণ্টা বিমানবন্দরে অপেক্ষা করছে। চলমান পরিস্থিতি সম্পর্কে সঠিক তথ্য না পাওয়ার অভিযোগ করেছে তারা।

মঙ্গলবার স্থানীয় সময় মধ্যরাতের দিকে (২১:০০ জিএমটি) কর্মীরা ধর্মঘট শুরু করে। রানওয়ে থেকে ফায়ার ইঞ্জিন সরিয়ে নেওয়া হয়; নিরাপত্তা, চেক-ইন এবং মালামাল ব্যবস্থাপনাকর্মীরাও কাজ করা বন্ধ করে দেন।

বিমানবন্দরকর্মীদের অভিযোগ, রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা ‘কেনিয়া এয়ারওয়েজ’ অনেক দিন ধরেই লোকসানের মধ্যে আছে। অন্যদিকে, কেনিয়া এয়ারপোর্টস অথরিটি (কেএএ) লাভজনক সংস্থা।

সম্প্রতি সরকার বিমানবন্দরগুলো ব্যবস্থাপনার দায়িত্ব কেনিয়া এয়ারওয়েজ কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিমানবন্দরকর্মীদের আশঙ্কা, দুই সংস্থা এক হয়ে গেলে কর্মী কমাতে তাদের চাকরি চলে যেতে পারে।

কেনিয়া সরকার এই ধর্মঘটকে অবৈধ বলে বর্ণনা করে এর নিন্দা জানিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশটির বিমানবাহিনীর সদস্যরা বিমানবন্দরে অবস্থান নিয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, রাজধানীর প্রধান বিমানবন্দরে আন্দোলনরত কর্মীদের ছত্রভঙ্গ করে দিতে দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে। তারা বিক্ষোভকারীদের দিকে কাঁদুনে গ্যাসের শেল ছুঁড়েছে এবং লাঠিপেটা করেছে।

কেনিয়া এভিয়েশন ওয়ার্কার্স ইউনিয়ন এ আন্দোলনের ডাক দিয়েছে। সংস্থাটির মহাসচিব মোস এনদিয়েমাকে পুলিশ গ্রেপ্তার করেছে।

আন্দোলনরত কর্মীদের ‘অপরাধী’ হিসেবে বর্ণনা করে দেশটির পরিবহনমন্ত্রী জেমস মাচারিয়া বলেন, “ধর্মঘটের সঙ্গে জড়িতদের আমরা খুঁজে বের করেছি, শিগগিরই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”