স্যাটেলাইট ইমেজ: ভারতীয় বোমাবর্ষণের স্থানে অক্ষত ভবন

পাকিস্তানের বালাকোটের কাছে জইশ-ই-মোহাম্মদের যে প্রশিক্ষণ শিবিরে হামলা চালিয়েছে বলে দাবি করেছে ভারত সেখানে জইশ পরিচালিত মাদ্রাসা ভবন এখনও দাঁড়িয়ে আছে বলে ধারণা পাওয়া গেছে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2019, 04:05 AM
Updated : 6 March 2019, 06:06 AM

উচ্চ রেজ্যুলুশনের স্যাটেলাইট ছবি পর্যালোচনা করে মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জইশ-ই-মোহাম্মদের ওই প্রশিক্ষণ কেন্দ্রে তাদের যুদ্ধবিমানগুলো ১০০০ কেজি বোমাবর্ষণ করে বহু জঙ্গিকে হত্যা করেছে বলে দাবি করে আসছে ভারত।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোভিত্তিক বেসরকারি স্যাটেলাইট অপারেটর প্ল্যানেট ল্যাব ইনকর্পোরেটেডের সরবরাহ করা ছবিগুলোতে ভারতের বোমা হামলার ছয় দিন পর ৪ মার্চ ওই মাদ্রাসার স্থানটিতে অন্তত ছয়টি ভবন দেখা গেছে।

ওই হামলার পর থেকে এখন পর্যন্ত সরকারিভাবে কোনো স্যাটেলাইট ছবি পাওয়া যায়নি। কিন্তু প্ল্যানেট ল্যাবের ওই ছবিগুলোতে (যেগুলো ৭২ সেন্টিমিটার পর্যন্ত ছোট জিনিসও বিস্তারিতভাবে তুলে ধরেছে) ভারত সরকার যেখানে হামলা চালিয়েছে বলে দাবি করছে সেখানে পরিষ্কারভাবে ওই কাঠামোগুলো দৃশ্যমান হয়েছে। 

এই ছবিগুলোর সঙ্গে ২০১৮ সালের এপ্রিলে গ্রহণ করা স্যাটেলাইট ছবিগুলোর তেমন কোনো পার্থক্য নেই। ভবনগুলোর ছাদে দৃষ্টিগোচর হওয়ার মতো কোনো ছিদ্র নেই, দাহ্য পদার্থের আঘাতের কোনো চিহ্ন নেই, বিস্ফোরণের ধাক্কায় উড়ে যাওয়া কোনো দেয়াল নেই, মাদ্রাসার আশপাশে উপড়ে পড়া কোনো গাছ নেই এমনকি বিমান হামলার অন্য কোনো চিহ্নই নেই।

এই ছবিগুলো ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের সরকারের দাবির বিষয়ে আরও সন্দেহ তৈরি করেছে। গত আট দিন ধরে তারা দাবি করে আসছে, ২৬ ফেব্রুয়ারি ভোররাতের ওই বিমান হামলায় পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের বালাকোট শহর ও জাবা গ্রামের কাছে ওই মাদ্রাসাস্থলের সব লক্ষ্যস্থলগুলোতে আঘাত হানা হয়েছে।

স্যাটেলাইট ছবিতে যা দেখা গেছে এবং এসব ছবি তাদের সরকারি বিবৃতিকে দুর্বল করে দিবে কি না সে বিষয়ে গত কয়েকদিন ধরে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ইমেইলে প্রশ্ন করা হলেও তারা কোনো জবাব দেয়নি বলে জানিয়েছে রয়টার্স। 

হামলা লক্ষ্যচ্যুত?

অস্ত্র রাখার স্থান ও পদ্ধতির স্যাটেলাইট ছবি বিশ্লেষণে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন মিডলবুরি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজের ইস্ট এশিয়া ননপ্রলিফারেশন প্রজেক্টের পরিচালক জেফ্রি লুইস বলেছেন, “উচ্চ রেজ্যুলুশনের এই ছবিগুলোতে বোমার ক্ষয়ক্ষতির কোনো প্রমাণ দেখা যাচ্ছে না।”

প্ল্যানেট ল্যাবের গ্রহণ করা ওই স্থানের আরও তিনটি উচ্চ রেজ্যুলেশনের ছবি দেখেছেন লুয়িস।

হামলায় কী ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে ভারত সরকার তা প্রকাশ করেনি।

ভারতের সরকারি সূত্রগুলো গত সপ্তাহে রয়টার্সকে জানিয়েছে, ১২টি মিরাজ ২০০০ জঙ্গি বিমান ১০০০ কেজি বোমা বহন করে নিয়ে হামলাটি চালিয়েছে।

মঙ্গলবার এক ভারতীয় প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, হামলায় মিরাজগুলো ইসরায়েলের তৈরি ২০০০ পাউন্ডের এসপিআইসিই ২০০০ গ্লাইড বোমা ব্যবহার করেছে।

এই আকারের একটি বোমা কংক্রিটের তৈরি কঠিন আশ্রয়স্থলও ধ্বংস করে দিতে পারবে। 

লুয়িস ও জেমস মার্টিন সেন্টার ফর ননপ্রলিফারেশন স্টাডিজের জ্যেষ্ঠ গবেষণা সহযোগী, স্যাটেলাইট ছবি বিশ্লেষক ডেভ স্মেলার জানিয়েছেন, ওই রকম বড় বোমার আঘাতে ছবিতে দৃশ্যমান কাঠামোগুলোর সুস্পষ্ট ক্ষয়ক্ষতি হওয়ার কথা ছিল।

“হামলা যদি সফল হয়, যে ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে বলে আমাদের বলা হয়েছে, তাতে এসব ভবনের ক্ষতি হয়েছে এমন চিহ্ন দেখার আশা করবো আমি, কিন্তু সেখানে সেরকম কিছু দেখতে পাচ্ছি না,” বলেছেন লুয়িস।

ভারতীয় ভাষ্যের সঙ্গে দ্বিমত করেছে পাকিস্তান। ভারতীয় অভিযান ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে তারা। বলেছে, পাকিস্তানি বিমানের তাড়ায় ভারতীয় বিমানগুলো ফাঁকা পাহাড়ি এলাকায় বোমাগুলো ফেলে পালিয়েছে।

পাকিস্তান সামরিক বাহিনীর প্রেস উইংয়ের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর রয়টার্সের কাছে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, “ভারতীয় হামলায় কোনো অবকাঠামোর ক্ষয়ক্ষতি হয়নি এবং কেউ নিহতও হয়নি। ঘটনাস্থল পরিদর্শনের পর স্বদেশি ও আন্তর্জাতিক গণমাধ্যম উভয়ের কাছেই বিষয়টি প্রমাণ হয়েছে।” 

বোমার গর্ত

গত মঙ্গলবার ও বৃহস্পতিবার রয়টার্সের সাংবাদিকরা দুইবার বালাকোটের ওই এলাকাটি পরিদর্শন করেছেন। এ সময় আশপাশের এলাকাগুলোর লোকজনের বিস্তারিত সাক্ষাৎকারও গ্রহণ করেছেন। তারা ধ্বংস হয়ে যাওয়া কোনো শিবিরের বা কেউ নিহত হয়েছেন বলে কোনো প্রমাণ পাননি। 

গ্রামবাসীরা জানিয়েছেন, ধারাবাহিক কয়েকটি বড় ধরনের বিস্ফোরণ হয়েছে কিন্তু বোমাগুলো গাছের ওপর পড়েছে বলে মনে হয়েছে।

জাবার ওপরে বনাচ্ছাদিত পাহাড়ি ঢালে চারটি গর্ত ও ছিন্নভিন্ন পাইন গাছের দিকে নির্দেশ করে বলেছেন তারা। তবে ২৬ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোররাত প্রায় ৩টার দিকে বিস্ফোরণ ও মাটির কাঁপনে তাদের ঘুম ভেঙে যায় বলেও জানিয়েছেন তারা। 

ওই এলাকার ভ্যান চালক আব্দুর রশীদ বলেন, “সবকিছু কেঁপে উঠেছিল।”

সেখানে কেউ মারা যায়নি বলে জানিয়েছেন তিনি; বলেছেন, “কেউ মারা যায়নি। শুধু কিছু পাইন গাছ মরেছে, সেগুলো কেটে ফেলা হয়েছে। একটি কাকও মরেছে।”

জাবা বেসিক হেলথ ইউনিটের মোহাম্মদ সিদ্দিক ও বালাকোট তেহশিল সদরদপ্তর হাসপাতালের ঊর্ধ্বতন চিকিৎসা কর্মকর্তা জিয়াউল হক জানিয়েছেন, তারা কোনো হতাহতকে দেখেননি।

রাজনীতির আগুন

মে মাসে ভারতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনী বিশ্লেষকরা জানিয়েছেন, ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরে আত্মঘাতী বোমা হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪০ জনেরও বেশি জওয়ানের নিহত হওয়ার ঘটনার বিষয়ে মোদীর আক্রমণাত্মক জবাবের ফায়দা তুলতে চায় মোদী ও তার হিন্দু জাতীয়তাবাদী দল।

২৬ ফেব্রুয়ারি দিনটিতে ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে বলেছেন, “জইশ-ই-মোহাম্মদের বহু সংখ্যক সন্ত্রাসী, প্রশিক্ষক, জ্যেষ্ঠ কমান্ডার ও জিহাদিদের দল যারা আত্মঘাতী হামলার জন্য প্রশিক্ষণ নিচ্ছিল তারা নিকেশ হয়ে গেছে।”

একইদিন দেশটির অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারাও প্রায় ৩০০ জন জঙ্গি নিহত হয়েছেন বলে সাংবাদিকদের জানিয়েছিলেন। রোববার ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি অমিত শাহ নিহতের সংখ্যা ২৫০ জন বলে দাবি করেছেন।

অভিযানে কোনো শিবির ধ্বংস হয়েছে এবং কোনো জঙ্গি নিহত হয়েছে, এমন কোনো প্রমাণ দেয়নি ভারত সরকার। এ কারণে দেশটির বিরোধীদলগুলো আরও বিস্তারিত তথ্য দাবি করছে।  

২৮ ফেব্রুয়ারি অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস দলের এক টুইটে পোস্ট করা এক ভিডিওতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “ঠিক কতোজন নিহত হয়েছে তা জানতে চাই আমরা। বোমাগুলো কোথায় পড়েছে? এগুলো কি সত্যিই সঠিক জায়গায় পড়েছে?”

সম্ভাব্য প্রধানমন্ত্রী প্রার্থী মমতা জানিয়েছেন, তিনি ভারতীয় সশস্ত্র বাহিনীর পেছনে আছেন, কিন্তু তাদের সত্য কথা বলার সুযোগ অন্তত দেওয়া হোক।

“রাজনৈতিক কারণে, নির্বাচনে জেতার জন্য একটি যুদ্ধ হোক তা চাই না আমরা,” বলেছেন তিনি। 

অপরদিকে হামলার বিষয়ে প্রমাণ চেয়ে বিরোধীদল কংগ্রেস পার্টি ও আরেক বিরোধী নেত্রী মমতা ভারতের শত্রুদের সহায়তা করছেন বলে অভিযোগ মোদীর।