এ বছর ঘোষণা করা হবে দু’টি নোবেল সাহিত্য পুরস্কার

সুইডিশ একাডেমি এ বছর ২০১৮ এবং ২০১৯ সালের দু’টি নোবেল সাহিত্য পুরস্কার ঘোষণা করবে।

>>রয়টার্স
Published : 5 March 2019, 02:44 PM
Updated : 5 March 2019, 02:52 PM

নোবেল ফাউন্ডেশন মঙ্গলবার একথা জানিয়েছে। যৌন অসদাচরণের অভিযোগে সমালোচনার মুখে পড়ে সুইডিশ একাডেমি গত বছর সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত করতে বাধ্য হয়েছিল।

নোবেল ফাউন্ডেশনের এক বিবৃতিতে বলা হয়েছে,“এখন আবার নোবেল সাহিত্য পুরস্কার দেওয়া সম্ভব হবে। ২০১৮ এবং ২০১৯ দুই বছরের পুরস্কারের জন্য দুইজনকে বেছে নওয়া হবে।”

গত বছর সুইডিশ অ্যাকাডেমির সদস্য কাতারিনা ফ্রসতেনসনের স্বামী জ্যঁ ক্লোদ আহনুর বিরুদ্ধে ওঠা যৌন হয়রানির তদন্তে অ্যাকাডেমির ভূমিকা প্রশ্নের মুখে পড়ার পর সঙ্কটময় সময় পার করছে প্রতিষ্ঠানটি।

সুইডিশ অ্যাকাডেমির অর্থায়নে পরিচালিত একটি প্রকল্পের দায়িত্বে থাকা ফরাসি আলোকচিত্রী জ্যঁ ক্লোদ আহনুর বিরুদ্ধে ১৮ জন নারী যৌন নিপীড়নের অভিযোগ আনলে গতবছর নভেম্বরে এ নোবেল সঙ্কটের সূচনা হয়।

পরে ফ্রসতেনসনের পাশাপাশি অ্যাকাডেমির প্রধান সারা দানিয়ুসসহ মোট চারজন পদত্যাগ করলে অ্যাকাডেমিতে নতুন কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তৈরি হয় কোরাম সঙ্কট। এর প্রেক্ষাপটেই অ্যাকাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা না করার সিদ্ধান্ত নেয়।

সেইসঙ্গে ২০১৮ সালের পুরস্কারটি ‘রিজার্ভড প্রাইজ’ হিসেবে ২০১৯ সালের পুরস্কারের সঙ্গে ঘোষণা করা হবে বলেও জানিয়েছিল অ্যাকাডেমি।