ডেমোক্র্যাটরা ট্রাম্পকে হয়রানি করছে: হোয়াইট হাউজ

ডেমোক্র্যাটরা নতুন তদন্ত শুরু করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘হয়রানি করছে’ বলে অভিযোগ করেছে হোয়াইট হাউজ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2019, 01:14 PM
Updated : 5 March 2019, 01:14 PM

প্রেসিডেন্ট ট্রাম্প ও তার সহযেগীদের বিরুদ্ধে বিচারপ্রক্রিয়ায় বাধা সৃষ্টি এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগ নিয়ে সদ্যই তদন্তে নেমেছে ডেমোক্র্যাটরা। যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের একটি কমিটি এসব অভিযোগের প্রমাণ খুঁজছে। 

এ লক্ষ্যে সোমবারেই ‘হাউজ জুডিশিয়ারি কমিটি’ প্রেসিডেন্টের কয়েকজন ঘনিষ্ঠ মিত্রসহ ৮১ ব্যক্তি ও দলের কাছে তাদের কার্যকলাপের নথিপত্র চেয়ে পাঠিয়েছে।

এদের মধ্যে আছেন ট্রাম্প, তার প্রচার শিবিরের কয়েকজন সহযোগী, তার পরিবারের সদস্য, বাণিজ্য অংশীদার এবং অন্যান্য ব্যক্তিরা।

হোয়াইট হাউজ এ তৎপরতাকে ‘অমর্যাদাকর’ বলে অভিযোগ করেছে। এক বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করে হোয়াইট হাউজের প্রেস সচিব সারা স্যান্ডার্স বলেছেন, ডেমোক্র্যাটরা এর মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্পকে ‘হেনেস্থা’ করছে।

বিবৃতিতে বলা হয়, “আজ চেয়ারম্যান ন্যাডলার মিথ্যা অভিযোগ নিয়ে আবারও অমর্যাদাকর এবং অপমানজনক তদন্ত শুরু করেছে। এ অভিযোগ নিয়ে এরই মধ্যে কংগ্রেসের উভয়কক্ষের বিশেষ কাউন্সিল এবং কমিটি তদন্ত করেছে।”

হোয়াইট হাউজের প্রেস সচিব সারা স্যান্ডার্স।

তবে ‘হাউজ জুডিশিয়ারি কমিটির’ ডেমোক্র্যাটিক চেয়ারম্যান জেরি ন্যাডলার বলেছেন, “হোয়াইট হাউজের কেউ ক্ষমতার অপব্যবহার করছে কিনা তা যাচাই করে দেখা কংগ্রেসের কর্তব্য।”

ন্যাডলারের কমিটি প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব উঠলে তার শুনানি করার ক্ষমতা রাখে।

এবিসি নিউজকে ন্যাডলার বলেন, “প্রেসিডেন্ট যে বিচারে বাধা সৃষ্টি করেছেন সেটি খুবই পরিষ্কার। তবে প্রেসিডেন্টকে ক্ষমতা থেকে সরানোর আলোচনা করার সময় এখনো হয়নি।”

ওদিকে, ন্যাডলারের তদন্তকে ‘রাজনৈতিক ধাপ্পাবাজি’ বলে উড়িয়ে দিলেও ট্রাম্প বলেছেন, তিনি সবসময়ই সবার সঙ্গে সহযোগিতামূলক আচরণ করেন।

যুক্তরাষ্ট্রে গতবছর নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে বিরোধী ডেমোক্র্যাটিক পার্টি প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পায়। দলটি প্রেসিডেন্ট এবং হোয়াইট হাউজের কার্যকলাপ নিয়ে তদন্ত করার প্রতিজ্ঞা করেছে।

ট্রাম্পের বিরুদ্ধে ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার সঙ্গে যোগসাজশ করার যে অভিযোগ উঠেছে তা নিয়ে পাঁচটির বেশি হাউজ কমিটি তদন্ত করছে।

বিশেষ কাউন্সিলর রবার্ট মুলার বিষয়টি নিয়ে তদন্ত করছেন এবং শিগগিরই তিনি তদন্ত প্রতিবেদন জমা দেবেন বলে ধারণা করা হচ্ছে।

ট্রাম্পের আয়কর এবং তার পরিবারের সদস্যদের বিরুদ্ধেও বেশ কিছু অভিযোগ নিয়ে তদন্ত চলছে।