নির্বিঘ্নেই ভেনেজুয়েলায় ফিরলেন গুইদো

সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে দেশত্যাগ করলেও নির্বিঘ্নেই রাজধানী কারাকাসে ফিরতে পেরেছেন ভেনেজুয়েলার স্বঘোষিত ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হুয়ান গুইদো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2019, 09:43 AM
Updated : 5 March 2019, 09:45 AM

সোমবার সিমন বলিভার আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় বিভিন্ন দেশের কূটনীতিকদের পাশাপাশি একদল সমর্থক তাকে স্বাগত জানায় বলে খবর বিবিসির।  

আন্তর্জাতিক সাহায্য পেতে লবি করার লক্ষ্যে ভেনেজুয়েলার সর্বোচ্চ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে দুই সপ্তাহ আগে গুইদো সীমান্ত অতিক্রম কলম্বিয়া গিয়েছিলেন।

দক্ষিণ আমেরিকার বেশ কয়েকটি দেশ ঘুরে গ্রেপ্তারের ঝুঁকি মাথায় নিয়েই সোমবার তিনি ভেনেজুয়েলায় ফিরলেন। বিমানবন্দরে ভেনেজুয়েলার বিরোধীদলীয় এ নেতাকে সমর্থকরা‘গুইদো, গুইদো’ ও ‘হ্যাঁ, আমরা পারি’ স্লোগানে বরণ করে নেয়।

স্ত্রীকে সঙ্গে নিয়ে পরে কারাকাসের লাস মেরসেডেসে মাদুরোবিরোধী এক সমাবেশেও বক্তব্য রাখেন গুইদো। 

দেশের বাইরে থাকা অবস্থায় সামাজিক যোগাযোগমাধ্যমে সমর্থকদের এখানেই জড়ো হওয়ার আহ্বান জানিয়েছিলেন তিনি।

“তারা আমাদের হুমকি দিয়েছিল আর আমরা এখন এখানে, ভেনেজুয়েলার জন্য নিজেদের তুলে ধরেছি,” সমর্থকদের উদ্দেশ্যে বলেন গুইদো।

দেশে ফেরার আগে ‘জেল, মৃত্যুর’ হুমকি পেয়েছিলেন জানিয়ে বিরোধীদলীয় এ নেতা বলেন, বিমানবন্দরে তার সঙ্গে ভাল ব্যবহারই করা হয়েছে।

অভিবাসন কর্মকর্তাদের কেউ কেউ তাকে ‘স্বাগতম, প্রেসিডেন্ট’ সম্বোধন করেছেন বলেও দাবি তার।  

“হুমকির পরও কেউ কেউ যে নির্দেশ মানছে না এটাই তার প্রমাণ। অনেকেই নির্দেশ মানছে না, (সরকারি বাহিনীগুলোর) চেইন অব কমান্ড ভেঙে পড়ছে,” বলেন গুইদো।

আগামী শনিবার দেশজুড়ে বিক্ষোভেরও ডাক দিয়েছেন তিনি। 

গুইদোকে দেশে ফেরার পরপরই গ্রেপ্তার করা হতে পারে, এমন আশঙ্কায় ভেনেজুয়েলার সরকারের প্রতি কড়া হুঁশিয়ারি জানিয়েছিল মার্কিন প্রশাসন।

গুইদো সোমবার ভেনেজুয়েলা নামার কিছুক্ষণ আগেও যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স মাদুরোকে সতর্ক করেছিলেন। গুইদোর প্রতি কোনো হুমকি যুক্তরাষ্ট্র বরদাশত করবে না বলে জানিয়েছিলেন।

তেলসমৃদ্ধ ভেনেজুয়েলার ‘স্বঘোষিত ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট’ গুইদোর প্রতি যুক্তরাষ্ট্রসহ প্রায় অর্ধশত দেশের সমর্থন রয়েছে।