বিশ্বের সবচেয়ে দূষিত শীর্ষ ১০ শহরের সাতটি ভারতে

বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের মধ্যে শীর্ষস্থানসহ ভারতের ৭টি, পাকিস্তানের ২টি ও চীনে ১টি শহর রয়েছে বলে নতুন এক গবেষণায় দেখা গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2019, 07:02 AM
Updated : 5 March 2019, 07:20 AM

আইকিউএয়ার, এয়ারভিস্যুয়াল ও গ্রিনপিসের এ গবেষণায় ২০১৮ সালে দূষণের মাত্রায় বিশ্বের শহরগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ভারতের গুরুগ্রাম, খবর এনডিটিভির।

ভারতের এই শহরটি রাজধানী নয়াদিল্লির দক্ষিণপশ্চিমে অবস্থিত। পূর্ববর্তী বছর থেকে শহরটির দূষণের মাত্রা কমলেও এটি শীর্ষস্থান এড়াতে পারেনি।

দূষণের তালিকায় গুরুগ্রামের পরই আছে দিল্লি সংলগ্ন ভারতের আরেকটি শহর গাজিয়াবাদ। এরপর তৃতীয় স্থান আছে পাকিস্তানের ফয়সালাবাদ শহর।

এরপর চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে যথাক্রমে আছে ভারতের ফরিদাবাদ, ভিবাডি, নয়ডা ও পাটনা। অষ্টম স্থানে আছে চীনের হোটান শহর, এরপর ভারতের লক্ষ্ণৌ ও দশম স্থানে আছে পাকিস্তানের লাহোর শহর।

বিহারের রাজধানী পাটনা কয়েকশ কিলোমিটার দূরে হলেও ভারতের অন্যান্য শীর্ষ দূষিত শহরগুলো দিল্লি সংলগ্ন বা এর আশপাশে। 

এই তালিকা করতে পিএমটুপয়েন্টফাইভ নামে পরিচিত এক ধরনের সূক্ষ্ম কণার উপস্থিতি হিসাব করা হয়, এই কণাগুলো মানুষের ফুসফুস ও রক্তপ্রবাহে মারাত্মক দূষণ ঘটাতে পারে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, পিএমটুপয়েন্টফাইভ এর দূষণের কারণে ফুসফুসের ক্যান্সার, স্ট্রোক, হার্ট অ্যাটাক ও শ্বাসযন্ত্রের রোগ হতে পারে, যার মধ্যে অ্যাজমা অন্যতম। 

বিশ্বের সবচেয়ে দূষিত শীর্ষ ৩০টি শহরের মধ্যে ২২টি দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ ভারতের, পাঁচটি চীনের, দুটি পাকিস্তানে ও একটি বাংলাদেশের।