ভেনেজুয়েলা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় প্রস্তুত: রাশিয়া

ভেনেজুয়েলা সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বসতে প্রস্তুত আছে বলে জানিয়েছে রাশিয়া।

>>রয়টার্স
Published : 3 March 2019, 02:56 PM
Updated : 3 March 2019, 02:56 PM

শনিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ফোন করে ভেনেজুয়েলা সংকট নিয়ে আলোচনার প্রস্তাব দিলে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিজেদের এ প্রস্তুতির কথা জানান।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ফোনালাপে দুই নেতা ভেনেজুয়েলার চলমান পরিস্থিতি নিয়েই বেশিরভাগ কথা বলেছেন। 

“ওয়াশিংটন থেকে ভেনেজুয়েলার বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনার যে প্রস্তাব দেওয়া হয়েছে, রাশিয়া ওই আলোচনায় অংশ নিতে প্রস্তুত আছে।

“একমাত্র ভেনেজুয়েলার জনগণের নিজেদের ভবিষ্যৎ নির্ধারণের অধিকার আছে এবং জাতিসংঘ সনদের মূলনীতি দৃঢ়ভাবে অনুসরণ করে ওই আলোচনায় অগ্রসর হওয়া খুবই গুরুত্বপূর্ণ।”

সম্প্রতি সরকার বিরোধী এক সমাবেশে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অবৈধ ঘোষণা করে দেশটির বিরোধী দলের নেতা হুয়ান গুইদো নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন।

যুক্তরাষ্ট্র, লাতিন আমেরিকার বেশিরভাগ দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন গুইদোকে স্বীকৃতি দিয়েছে। অন্যদিকে, রাশিয়া মাদুরোর পক্ষ নিয়েছে।

মাদুরোকে ভেনেজুয়েলার বৈধ প্রেসিডেন্ট হিসেবে বর্ণনা করে তার বিরুদ্ধে ওয়াশিংটনের অবস্থানের সমালোচনাও ল্যাভরভ করেছেন বলে বিবৃতিতে জানানো হয়।

এ দুই নেতা সিরিয়া, আফগানিস্তান এবং কোরীয় উপদ্বীপ নিয়েও আলোচনা চালিয়ে যেতে একমত হয়েছেন।