সরকারের সমালোচনা, হাঁটু গেড়ে ক্ষমা চাইতে হল প্রফেসরকে

কাশ্মীর সীমান্তে উত্তেজনা নিয়ে ভারতের কেন্দ্র সরকারের সমালোচনা করে ফেইসবুকে পোস্ট দেওয়ায় হাঁটু গেড়ে করজোড়ে ক্ষমা চাইতে বাধ্য হয়েছেন কর্নাটকের এক অধ্যাপক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2019, 02:29 PM
Updated : 3 March 2019, 02:29 PM

কর্নাটকের বিজয়াপুরের একটি প্রকৌশল কলেজের ওই অধ্যাপকের বিরুদ্ধে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসা করারও অভিযোগ করা হয়েছে।

রোববার এনডিটিভি’র খবরে বলা হয়, ডানপন্থিদের একটি দলের শতাধিক কর্মী ওই অধ্যাপককে ঘিরে ধরে এবং জোর করে তাকে ‘নিল ডাউন’ করায়।

ভিড়ের মধ্য থেকে অধ্যাপককে বরখাস্ত করার দাবিও উঠেছিল। পরে কলেজের অধ্যক্ষ মঙ্গলবার কলেজ খুললে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেওয়ার পর পরিস্থিতি শান্ত হয়।

অধ্যাপককে হেনেস্থার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

ভিডিওতে অধ্যাপককে নিল ডাউন হয়ে হাত জোড় করে ‘দুঃখিত’ বলতে শোনা গেছে। তাকে ঘিরে থাকা লোকজন তখন স্লোগান দিচ্ছিল। ভিড়ের মধ্যে কয়েকজন পুলিশকেও দেখা যায়।

এ বিষয়ে বিজয়াপুরের এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা এনডিটিভি’কে বলেন, “আমরা এখনো এ বিষয়ে কোনো অভিযোগ পাইনি, তাই কোনো এফআইআরও দায়ের হয়নি।

“ওই অধ্যাপকের আমাদের সেনাদের আত্মাভিমানের বিষয়টি বিবেচনায় নেওয়া উচিত ছিল। ভারতের জনগণ একটি সংকটময় সময় পার করছে। এ সময়ে আপনি পাকিস্তানের প্রশংসা করে কোনো বিবৃতি দিতে পারেন না বা এমন কিছু করতে পারেন না যা ভারতের জন্য নেতিবাচক বলে গণ্য হয়।”