ভারতের বিমান হামলায় গাছ ধ্বংসের বিচার চাইবে পাকিস্তান

বালাকোটের জঙ্গলে ভারতীয় বিমান হামলায় পাইন গাছ ধ্বংস হওয়ায় জাতিসংঘের কাছে নালিশ করার পরিকল্পনা করেছে পাকিস্তান।

>>রয়টার্স
Published : 1 March 2019, 03:19 PM
Updated : 1 March 2019, 03:19 PM

পাক সরকারের এক মন্ত্রী শুক্রবার একথা জানিয়েছেন। ভারতের ওই হামলাকে ‘পরিবেশ সন্ত্রাস’ বলে অভিযোগ করেছে পাকিস্তান।

গত মঙ্গলবার ভারতীয় বিমানবাহিনী কাশ্মীর সীমান্তের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভেতরে ঢুকে পাকিস্তানের বালাকোটে পার্বত্য এলাকায় জঙ্গলের ভেতর জঙ্গি গোষ্ঠী জৈশ-ই-মোহাম্মদের প্রশিক্ষণকেন্দ্র বরাবর হামলা চালায়।

এ হামলায় অন্তত ৩০০ জঙ্গি নিহত হয়েছে বলেও দাবি করে ভারত। কিন্তু পাকিস্তান এ দাবি ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে এবং ওই এলকায় কোনো জঙ্গি শিবির থাকার কথাও অস্বীকার করেছে। আর এলাকার স্থানীয় বাসিন্দারা কেবল একজন বয়স্ক মানুষ এ হামলায় আহত হয়েছেন বলে জানিয়েছে।

জঙ্গলে এ হামলার পরই পাকিস্তান ভারতের বিরুদ্ধে প্যারিস জলবায়ু চুক্তি লঙ্ঘনের অভিযোগ করে। ভারতীয় যুদ্ধবিমানের হানায় জঙ্গলের ভেতরে বহু গাছ নষ্ট হয়েছে বলে অভিযোগ করে তারা।

এবার এ অভিযোগ নিয়েই জাতিসংঘে যাওয়ার সিদ্ধান্ত নিল পাকিস্তান। দেশটির জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মালিক আমিন আসলাম বলেছেন, ভারতীয় জঙ্গিবিমান ‘বন সংরক্ষণ’ এলাকায় বোমা ফেলেছে। এতে পরিবেশের ক্ষয়ক্ষতির খতিয়ান তৈরি করছে সরকার।

তিনি বলেন, “সেখানে যা হয়েছে সেটি পরিবেশ সন্ত্রাসবাদ। অনেক পাইন গাছ মারা পড়েছে। এটি পরিবেশের জন্য বড় ক্ষতি।”

পাকিস্তান পরিবেশের ওপর হামলার এ নেতিবাচক প্রভাবের ভিত্তিতে জাতিসংঘসহ অন্যান্য ফোরামে এর বিরুদ্ধে অভিযোগ তুলবে বলে জানান আসলাম।

রয়টার্স জানায়, তাদের দুই সাংবাদিক হামলাস্থলে গিয়েছিলেন। সেখানে তারা বিস্ফোরণে সৃষ্ট চারটি গর্ত দেখেছেন। এছাড়াও বোমার তোড়ে ১৫টি পাইন গাছ উপড়ে যেতে দেখেছেন তারা। গ্রামবাসীরাও হামলায় কোনো জঙ্গি নিহত হয়নি বলেই সাংবাদিকদের জানিয়েছে।