দুর্নীতি: নেতানিয়াহুর বিরুদ্ধে মামলার ভাবনা ইসরায়েলি অ্যাটর্নি জেনারেলের

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির আনুষ্ঠানিক অভিযোগ আনার পরিকল্পনার কথা জানিয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2019, 07:15 AM
Updated : 1 March 2019, 07:15 AM

ইহুদি সংখ্যাগরিষ্ঠ দেশটিতে আগামী ৯ এপ্রিল জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। ওই নির্বাচনে নেতানিয়াহু হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বেন বলেই অনুমান করা হচ্ছে।

নির্বাচনের ছয় সপ্তাহ আগে অ্যাটর্নি জেনারেলের এ অবস্থান তার ফের ক্ষমতায় আসার ক্ষেত্রে নতুন প্রতিবন্ধকতা রূপে হাজির হতে পারে বলে ধারণা বার্তা সংস্থা রয়টার্সের।

এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দুর্নীতির অভিযোগ তদন্তের কথা জানা গিয়েছিল। আনুষ্ঠানিক অভিযোগ দায়ের হলে তিনিই হবেন প্রথম ইসরায়েলি প্রধানমন্ত্রী, দায়িত্বে থাকা অবস্থায় যার বিরুদ্ধে দুর্নীতির মামলা হল।  

নেতানিয়াহু অবশ্য শুরু থেকেই তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করে আসছেন।

ইসরায়েলের বিচার মন্ত্রণালয় জানিয়েছে, ঘুষ গ্রহণ, প্রতারণা ও বিশ্বাসভঙ্গের তিনটি অভিযোগ নিয়ে শুনানির পরই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ আনা হবে কি হবে না, তা ঠিক করা যাবে। এসব শুনানিতে কয়েক মাসও সময় লাগতে পারে।

বিশ্লেষকরা বলছেন, আগামী ৯ এপ্রিলের নির্বাচনে নেতানিয়াহু ফের ক্ষমতায় এলে তিনি তার বিরুদ্ধে মামলা না করতে অ্যাটর্নি জেনারেলের ওপর চাপ সৃষ্টি করতে পারেন।

নির্বাচনের আগে আগে এ ধরনের অভিযোগ বিষয়ে সমর্থকদের সতর্ক করেছেন ডানপন্থি লিকুদ পার্টির শীর্ষ নেতা বেনইয়ামিন নেতানিয়াহু।

“অনেক বছর আমি আপনাদের ও দেশের সেবা করার ইচ্ছা পোষণ করছি। যদিও এটি আপনাদের ওপর নির্ভরশীল। সরকারি কর্মচারী নয়,টেলিভিশন স্টুডিও নয়, পণ্ডিত ও সাংবাদিকদের ওপরও নয়, এটি পুরোপুরিই আপনাদের ওপর নির্ভরশীল,” বলেছেন তিনি।

ইসরায়েলের এ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সিগার ও শ্যাম্পেনসহ ২ লাখ ৬৪ হাজার মার্কিন ডলার অর্থের সমপরিমাণ উপহার ঘুষ হিসেবে নেওয়ার অভিযোগ আছে। দোষী প্রমাণিত হলে তার সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড হতে পারে, জানিয়েছে রয়টার্স।

প্রতারণা ও বিশ্বাসভঙ্গের যেসব অভিযোগ নিয়ে নেতানিয়াহুর বিরুদ্ধে তদন্ত চলছে, সেগুলোতেও তার সর্বোচ্চ তিন বছর করে সাজা হতে পারে।