ভারত-পাকিস্তানকে সংযত থাকার আহ্বান জানাল বিশ্ব

পুলওয়ামায় জঙ্গি হামলাকে কেন্দ্র করে দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর দুই প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে যে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে তাদেরকে সংযত থাকার আহ্বান জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2019, 04:44 PM
Updated : 27 Feb 2019, 04:44 PM

বুধবার কাশ্মীরের আকাশে জঙ্গি বিমানের লড়াইয়ের মধ্য দিয়ে দুই দেশ নিজেদের ক্ষমতা জাহির করেছে। পরস্পরের বিমান ভূপাতিত করার দাবি করেছে দু’পক্ষই।

যুক্তরাজ্যের জুনিয়র পররাষ্ট্রমন্ত্রী মার্ক ফিল্ড বলেছেন, তিনি বুধবার ভারত ও পাকিস্তানের দূতদের সঙ্গে কথা বলবেন এবং তাদেরকে তাদের দেশকে সংযত থাকতে বলার আহ্বান জানাতে বলবেন।

ওদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টেলিফোনে দুই দেশের পরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলে ‘সামরিক শক্তি প্রদর্শন’ এড়িয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন বলে জানায় বিবিসি।

পম্পেও বলেন, “আমি উভয় মন্ত্রীকেই বলেছি, আমরা চাই ভারত ও পাকিস্তান উভয় দেশ সংযম দেখাক এবং যেকোনো মূল্যে উত্তেজনা বৃদ্ধি এড়িয়ে যাক।”

রাশিয়াও চলমান পরিস্থিতিতে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে সব পক্ষকে ধৈর্য ধারণের আহ্বান জানিয়ে বলেছে, ‘রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে’ উদ্ভূত সমস্যার সমাধান করা উচিত।

চীন এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোও একই ধরনের আহ্বান জানিয়েছে।

বেইজিংয়ে এক নিয়মিত সংবাদ সম্মেলনে বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কং ভারত ও পাকিস্তান উভয় পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান জানান।