ভিয়েতনাম বৈঠক: আসল কিমের আগমনে নকলের বিদায়

হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের আসন্ন বৈঠকের আগে ভিয়েতনাম থেকে বিদায় করা হচ্ছে নকল কিমকে।

>>রয়টার্স
Published : 25 Feb 2019, 01:49 PM
Updated : 25 Feb 2019, 01:49 PM

উত্তর কোরিয়ার নেতার মতো দেখতে নকল ওই কিমের নাম হাওয়ার্ড এক্স। তিনি অস্ট্রেলিয়ার এক কৌতুক অভিনেতা।

বৈঠক উপলক্ষে আসল কিমের আগমনের ২৪ ঘণ্টা আগেই তাকে বিদায় করছে ভিয়েতনাম। সোমবার নিজেই একথা জানিয়েছেন হাওয়ার্ড এক্স।

যু্ক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় সম্মেলনে অংশ নিতে বুধবারই কিমের ভিয়েতনামে পৌঁছানোর কথা রয়েছে। বৃহস্পতিবার রাজধানী হ্যানয়ে দুই নেতা বৈঠকে বসবেন। 

তার আগেই কিমের মত দেখতে অস্ট্রেলিয়ার ওই কৌতুক অভিনেতা হাওয়ার্ড এক্সকে গত শুক্রবার ট্রাম্পের মত দেখতে এক সহচরকে নিয়ে হ্যানয়ের রাস্তায় ঘুরতে দেখা যায়। তাদের দেখে উৎসুক জনতার ভিড় জমে গিয়েছিল; স্থানীয় গণমাধ্যমেও তাদের খবর প্রকাশ পায়।

এরপরই হাওয়ার্ডকে দেশ থেকে বের করে দেওয়ার সিদ্ধান্ত নেয় ভিয়েতনাম কর্তৃপক্ষ। এতে ক্ষুব্ধ হাওয়ার্ড ভিয়েতনাম ছাড়ার আগে বিমানবন্দরে সাংবাদিকদের বলেন, “উত্তর কোরীয়দের কোনো রসবোধ নেই। তারা জানে না বিদ্রুপ যে কোনো ধরনের স্বৈরাচারের বিরুদ্ধে শক্তিশালী অস্ত্র।”

হাওয়ার্ডকে বের করে দেওয়া হলেও তার সহচর রাসেল হোয়াইট ভিয়েতনামে থাকার অনুমতি পেয়েছেন। তবে তাকে জনসম্মুখে বের হতে নিষেধ করা হয়েছে বলে জানান হাওয়ার্ড।

গত বছর জুনে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিম প্রথমবার সম্মেলন করেন। সেবারও সিঙ্গাপুরে উপস্থিত হয়ে হাওয়ার্ড ও তার সহচর বিভিন্ন বিদ্রুপাত্মক শ্লোগান দিয়েছিলেন। পরে তাদের আটক করা হয়েছিল।

এছাড়া ২০১৮ সালে দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকেও হাওয়ার্ডকে দেখা গেছে। সেখানে উত্তর কোরিয়ার চিয়ার স্কোয়াডের সদস্যদের হতভম্ব করে দিয়ে তাদের সামনে নাচতে শুরু করেছিলেন তিনি, পুলিশ পরে তাকে সরিয়ে নিয়ে যায়।