ভেনেজুয়েলায় ত্রাণ ঠেকাতে মাদুরোর সহিংসতার নিন্দায় ব্রাজিল

ভেনেজুয়েলায় বিদেশি মানবিক ত্রাণ সরবরাহ ঠেকাতে সহিংস পন্থা নিয়ে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো অপরাধ করছেন বলে নিন্দা জানিয়েছে ব্রাজিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2019, 04:17 PM
Updated : 24 Feb 2019, 04:17 PM

মাদুরো সরকার শনিবার ভেনেজুয়েলা সীমান্তে সেনা শক্তি ব্যবহার কলম্বিয়া ও ব্রাজিল থেকে ত্রাণ প্রবেশ ঠেকিয়েছে। সেনাদের সঙ্গে তুমুল সংঘর্ষে সেখানে দুইজনের মৃত্যুও হয়েছে।

তার এ পদক্ষেপকেই ‘অপরাধী কর্মকান্ড’ তকমা দিয়ে ব্রাজিল রোববার ভেনেজুয়েলাকে মুক্ত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে সম্মিলিত চেষ্টা নেওয়ার আহ্বান জানিয়েছে।

এরই মধ্যে ব্রাজিলের আর্মি কর্নেল জর্জ ফেরেস খান এদিন রয়টার্সকে জানিয়েছেন, ভেনেজুয়েলার দুইজন ন্যাশনাল গার্ড সেনা শনিবার পক্ষত্যাগ করে ব্রাজিলে গেছে এবং তারা পক্ষত্যাগ করে কলম্বিয়ায় যাওয়া আরো ৬০ সামরিক কর্মকর্তার সঙ্গে যোগ দিয়েছে।

ভেনেজুয়েলায় বিদেশি ত্রাণ ঢোকা নিয়ে সরকারের সঙ্গে বিরোধীদলের বিরোধের জেরে ব্রাজিল সীমান্তে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে।

দেশটির স্বঘোষিত অন্তর্বর্তী প্রেসিডেন্ট ও বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো ও তার সমর্থকরা অর্তনৈতিক সংকটে থাকা জনগণের জন্য বিদেশি ত্রাণ আনতে চাইছে।

ওদিকে, প্রেসিডেন্ট মাদুরো এ ত্রাণ দেশের নিরাপত্তার জন্য হুমকি বলে দাবি করেছেন। ত্রাণ আটকাতে ব্রাজিল এবং কলম্বিয়া সীমান্ত বন্ধেরও পদক্ষেপ নিয়েছেন তিনি।

শুক্রবার মাদুরোর সেনারা ভেনেজুয়েলার ব্রাজিলের দিকের সীমান্ত বন্ধ করতে গেলে স্থানীয়দের সঙ্গে সংঘর্ষ হয়। শনিবার সীমান্তে আরো তুমুল সংঘর্ষ হয়েছে। যুক্তরাষ্ট্রও সাধারণ মানুষের ওপর মাদুরোর শক্তি প্রয়োগের নিন্দা জানিয়েছে।