নিরাপদ আশ্রয়ের সন্ধান: এবার হংকংয়ে আত্মগোপনে দুই সৌদি বোন

একমাস আগেই মৃত্যুভয়ে সৌদি আরবের ঘরপালানো তরুণী রাহাফকে নিয়ে তোলপাড়ের পর এবার একইরকম আরেকটি ঘটনায় ঘরপালানো দুই সৌদি বোনের হংকংয়ে আত্মগোপন করে থাকার খবর পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2019, 05:28 PM
Updated : 22 Feb 2019, 05:28 PM

রিম এবং রাওয়ান নামের এই দুই বোন বলেছেন, তারা অস্ট্রেলিয়া যাওয়ার চেষ্টা করার সময় হংকং বিমানবন্দরে তাদেরকে আটকে দিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ।

তাদের আইনজীবী বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, ২০ ও ১৮ বছর বয়সী এ দুই তরুণী হংকংয়ে আত্মগোপন করে আছেন। তারা ভীত এবং অনিশ্চয়তায় ভূগছেন। তাদের ভবিষ্যৎ কি তাও জানা নেই। তারা যত তাড়াতাড়ি সম্ভব তৃতীয় কোনো দেশে নিরাপদ আশ্রয় চান।

তিনি আরো জানান, দুই বোন ইসলাম ধর্ম ত্যাগ করেছেন এবং সৌদি আরবে ফিরে গেলে মৃত্যুদণ্ড হতে পারে বলে ভয়ে আছেন। তারা ২০১৮ সালের সেপ্টেম্বরে পরিবারের সঙ্গে শ্রীলংকায় ছুটি কাটানোর সময় পালিয়ে হংকংয়ে চলে আসেন এবং সেখান থেকে অস্ট্রেলিয়া যাওয়ার চেষ্টা করেন।

কিন্তু তার আগেই হংকং বিমানবন্দরে সৌদি কনসাল জেনারেল এবং ভাইস কনসাল জেনারেল তাদেরকে আটকে দেন এবং অস্ট্রেলিয়ার ফ্লাইট বাতিল করে সৌদি আরবের ফ্লাইটে তুলে দেওয়ার চেষ্টা করেন। তবে পরে কোনোভাবে হংকংয়ে দর্শণার্থী হিসাবে ঢুকতে সক্ষম হন দুই বোন।

এরপর নিরাপত্তার ভয়ে ১৩ বার স্থান বদল করে তাদেরকে থাকতে হয়েছে। নভেম্বরে হংকংয়ের অভিবাসন বিভাগ তাদেরকে সৌদি পাসপোর্টের মেয়াদ শেষের কথা জানিয়ে দিয়েছে এবং বলেছে, তারা হংকংয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত থাকবে পারবে।

আইনজীবরি মাধ্যমে এক বিবৃতিতে দুই তরুণী বলেছেন, “ আমরা আমাদের নিরাপত্তার জন্য বাড়ি থেকে পালিয়েছি, আশা করছি আমরা এমন একটি দেশে আশ্রয় পাব যেখানে নারীদের অধিকারকে স্বীকৃতি দেওয়া হয় এবং নারীদের সমান চোখে দেখা হয়।”

জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) রয়টার্সকে পাঠানো এক ইমেইলে বলেছে, হংকংয়ে তাদের শরণার্থীর মর্যাদার ব্যাপারে সংস্থা এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি এবং এরকম ব্যক্তিগত ঘটনার ক্ষেত্রে মন্তব্য করারও এখতিয়ার তাদের নেই।

ওদিকে, হংকং পুলিশ বলেছে, তারা দুই তরুণীর কাছ থেকে একটি রিপোর্ট পেয়েছে এবং বিষয়টি তদন্ত করে দেখছে। এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানায়নি পুলিশ।