ইসরায়েলের সঙ্গে সামরিক সংঘাতের সম্ভাবনা আছে: জাভেদ জারিফ

সিরিয়ায় বোম্বিং অভিযানে লিপ্ত থেকে ইসরায়েল ‘হঠকারিতা’ দেখাচ্ছে অভিযোগ করে দেশটির সঙ্গে ইরানের সামরিক সংঘাতের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না বলে মন্তব্য করেছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2019, 10:11 AM
Updated : 21 Feb 2019, 10:11 AM

সুচডয়েচে সাইটুং সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে জারিফ এসব কথা বলেছেন বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সিরিয়ার সরকারের আমন্ত্রণে ইরান সিরিয়ায় গিয়েছে, অপরদিকে ইসরায়েল লেবানন ও সিরিয়ার আকাশসীমা লঙ্ঘন করছে যা আন্তর্জাতিক আইনেরও লঙ্ঘন বলে বৃহস্পতিবার প্রকাশিত ওই সাক্ষাৎকারে অভিযোগ করেছেন তিনি।

বলেছেন, “ইসরায়েল হঠকারিতা করছে, হঠকারিতা সবসময়ই বিপজ্জনক।”

ইসরায়েল ও ইরানের মধ্যে সামরিক সংঘাত আসন্ন হয়ে উঠছে কি না এমন প্রশ্নে জারিফ বলেছেন, “আমি জানি না, কিন্তু আমরা সম্ভাবনা বাতিল করতে পারি না।”

গত কয়েক বছরে ইসরায়েল সিরিয়ায় কয়েকশ’বার হামলা চালিয়েছে জানিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, মার্কিন সৈন্য প্রত্যাহারের পর সিরিয়ায় বিমান হামলা জোরদার করবেন তারা। 

২০১১ সাল থেকে সিরিয়ায় শুরু হওয়া গৃহযুদ্ধে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিয়েছে ইরান। তারপর থেকে সিরিয়ায় ইরানের প্রভাব প্রতিরোধ করার চেষ্টা করে যাচ্ছে ইসরায়েল। তেহরানের পদক্ষেপ মধ্যপ্রাচ্যের অস্থিতিশীলতার প্রধান কারণ বলে দাবি ইসরায়েলের। 

ইসরায়েল যুদ্ধের পাঁয়তারা করছে জানিয়ে রোববার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে জারিফ সতর্ক করে বলেছেন, এ দেশটি ও যুক্তরাষ্ট্রের পদক্ষেপের কারণে মধ্যপ্রাচ্যে সংঘাতের সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে।