আদালত অবমাননায় ভারতীয় শিল্পপতি অনীল আম্বানি দোষী সাব্যস্ত

ভারতের সুপ্রিম কোর্ট দেশটির অন্যতম শীর্ষ শিল্পপতি অনীল আম্বানিকে আদালত অবামনানার দায়ে দোষী সাব্যস্ত করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2019, 09:52 AM
Updated : 20 Feb 2019, 09:53 AM

রিলায়েন্স কমিউনিকেশনের এ চেয়ারম্যানকে চার সপ্তাহের মধ্যে টেলিযন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান এরিকসন ইন্ডিয়ার ৪৫৩ কোটি রূপি পরিশোধ করারও নির্দেশ দিয়েছে তারা।

নির্ধারিত সময়ের মধ্যে ওই অর্থ না দিলে অনীলকে তিন মাস জেল খাটতে হবে বলেও জানিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত, খবর এনডিটিভির।

আদালত তাদের কাছে জমা থাকা রিলায়েন্সের ১১৮ কোটি রুপিও এরিকসনকে দিয়ে দিতে বলেছে।

সুইডিশ এ টেলিযন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠানের ভারতীয় ফ্র্যাঞ্চাইজির সঙ্গে ২০১৪ সালে অনীলের কোম্পানি তাদের নেটওয়ার্ক ব্যবস্থাপনা ও পরিচালনা বাবদ ৭ বছরের চুক্তি করে।

২০১৭ সালে রিলায়েন্স কমিউনিকেশন তাদের মোবাইল ব্যবসা গুটিয়ে নেওয়ার পর কোম্পানিটির কাছ থেকে পাওনা ৫৫০ কোটি রুপি পেতে আদালতের দ্বারস্থ হয় এরিকসন ইন্ডিয়া।

রিলায়েন্স ফ্রান্সের কোম্পানির কাছ থেকে রাফাল যুদ্ধবিমান ক্রয়ে বিনিয়োগ করলেও তাদের পাওনা দিতে অপারগতা দেখাচ্ছে জানিয়ে ‘ইচ্ছা করেই তাদের পাওনা আটকে রাখা হয়েছে’ বলেও ইঙ্গিত দেয় এরিকসন।

অনীল আম্বানি এ অভিযোগ অস্বীকার করে বলেন, মুকেশ আম্বানির রিলায়েন্স জিওর সঙ্গে সম্পদ বিক্রি সংক্রান্ত একটি চুক্তি ব্যর্থতায় পর্যবসিত হওয়ার কারণেই তারা তহবিল নিয়ে সমস্যায় পড়েছেন।

২০১৬ সালে ৩৬টি যুদ্ধবিমান ক্রয়ে ফ্রান্সের সঙ্গে হওয়া চুক্তি নিয়ে গত কয়েকবছর ধরেই সরগরম ভারতের রাজনীতি। সরকার অস্বীকার করলেও অনীল আম্বানিকে সুবিধা পাইয়ে দিতে এ চুক্তিতে বড় ধরনের দুর্নীতি হয়েছে বলে অভিযোগ বিজেপিবিরোধীদের।

গত বছরের ২৩ অক্টোবর সুপ্রিম কোর্ট রিলায়েন্সকে ১৫ ডিসেম্বরের মধ্যে সুদসহ এরিকসনের পাওনা মিটিয়ে দিতে নির্দেশ দেয়।

ভারতীয় এ কোম্পানিটি ওই সময়সীমার ভেতর অর্থ পরিশোধ করতে পারেনি, যাকে ‘ইচ্ছাকৃত’ হিসেবে অভিহিত করেছে সুপ্রিম কোর্ট।

বুধবার আদালত রিলায়েন্স কমিউনিকেশনের চেয়ারম্যানের ‘ঘৃণ্য মনোভাবের’ তুমুল সমালোচনা করে অনীল এবং রিলায়েন্স টেলিকমের চেয়ারম্যান সতীশ শেঠ ও রিলায়েন্স ইনফ্রাটেলের চেয়ারপারসন ছায়া বিরানিকে এক কোটি রুপি করে জরিমানা করে।

“অনীল আম্বানি ও অন্যরা তাদের প্রতিশ্রুতি লংঘন করেছেন,” জানিয়ে বিচারক রিলায়েন্সের নিঃশর্ত ক্ষমার আবেদনও প্রত্যাখ্যান করে।

সুপ্রিম কোর্টের এ আদেশ মেনে নেওয়ার কথা জানিয়েছে রিলায়েন্স কমিউনিকেশন লিমিটেড।

“সুপ্রিম কোর্টের বিচারে আমাদের আস্থা আছে। রিলায়েন্স কমিউনিকেশন গ্রুপ এই আদেশ মেনে চলবে,” বলেছেন কোম্পানিটির এক মুখপাত্র।