ইরানি গার্ডদের ওপর বোমা হামলাকারী ছিল ‘পাকিস্তানি’

ইরানে রেভল্যুশনারি গার্ড বাহিনীর ওপর গত সপ্তাহে আত্মঘাতী বোমা হামলা চালানো হামলাকারী একজন পাকিস্তানি।

>>রয়টার্স
Published : 19 Feb 2019, 02:38 PM
Updated : 19 Feb 2019, 02:38 PM

মঙ্গলবার ইরানের রেভল্যুশনারি গার্ডের ঊর্ধ্বতন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ পাকপুর একথা জানিয়েছেন। তাসনিম বার্তা সংস্থা এ খবর দিয়েছে।

গত ১৩ ফেব্রুয়ারি ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের পাকিস্তান সীমান্ত সংলগ্ন সিসতান ও বেলুচিস্তান প্রদেশে ওই আত্মঘাতী হামলায় রেভল্যুশনারী গার্ড বাহিনীর ২৭ সদস্য নিহত হয়।

ইরানি রেভলুশনারি গার্ডের স্থল বিভাগের প্রধান মোহাম্মদ পাকপুর বলেন, হামলার পরিকল্পনা করা জঙ্গি দলটির আরো এক সদস্যও পাকিস্তানি।

সীমান্ত এলাকায় বিভিন্ন হামলা চালানো জঙ্গিদের আশ্রয় দেওয়ার জন্য ইরান বরাবরই পাকিস্তানকে দোষারোপ করে আসছে। তবে মঙ্গলবার রেভল্যুশনারি গার্ড কমান্ডার হামলায় সরাসরি পাকিস্তানি নাগরিক জড়িত থাকার কথা এই প্রথম বললেন বলেই মনে করা হচ্ছে।

তবে ইরান দেশটিতে সুন্নি মুসলিমদের মধ্যে সহিংসতা ছড়ানোর জন্য আঞ্চলিক দেশ সৌদি আরবকেও প্রায়ই দোষারোপ করে।যদিও সৌদি আরব এবং পাকিস্তান উভয় দেশ বরাবরই সহিংসতায় তাদের কোনোরকম সম্পৃক্ততা থাকার কথা অস্বীকার করে আসছে।

রেভল্যুশনারি গার্ডের ওপর হামলার পরিকল্পনাকারী দলটিতে সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের তিন ইরানিও আছে বলে জানিয়েছেন কামান্ডার পাকপুর। ওই হামলার ঘটনায় সোমবার তিনজনকে আটক করার কথা জানিয়েছে গার্ড বাহিনী।