কাশ্মীর হামলায় জড়িত সন্দেহে আটক ২৩

কাশ্মীরে পুলওয়ামায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে জঙ্গিদের বোমা হামলার ঘটনায় ২৩ জনকে আটক করেছে ভারতীয় বাহিনী।

>>রয়টার্স
Published : 17 Feb 2019, 05:10 PM
Updated : 17 Feb 2019, 05:11 PM

হামলার হোতা জঙ্গি সংগঠন জৈশ-ই-মহম্মদের সঙ্গে সম্পৃক্ততার সন্দেহে তাদেরকে আটক করা হয়। রোববার শীর্ষ এক পুলিশ কর্মকর্তা একথা জানিয়েছেন।

২৩ জনের মধ্যে জঙ্গি দলটির সদস্য এবং সমর্থকরাও আছে। ভারতের ন্যাশনাল ইন্টেলিজেন্স এজেন্সি (এনআইএ) প্রতিনিধিরা রোববার এ সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ করেছেন বলে জানিয়েছেন দুই নিরাপত্তা কর্মকর্তা।

“তারা জৈশ-ই-মোহম্মদের কাশ্মীর প্রধান এবং দলটির শীর্ষ কমান্ডার সঙ্গে কথা বলার চেষ্টা করছে” বলেন এক কর্মকর্তা। তিনি বলেন, কাশ্মীরে জৈশ-ই-মোহম্মদের কমান্ডার মোহাম্মদ উমাইর হামলার পরিকল্পনা করেছেন এবং হামলার সময় ওই এলাকায় লুকিয়ে ছিলেন বলে ধারণা করা হচ্ছে।

গত বৃহস্পতিবার পুলওয়ামা জেলার শ্রীনগর-অনন্তনাগ মহাসড়কের ওপর দিয়ে জম্মু থেকে শ্রীনগরে যাচ্ছিল সিআরপিএফ’ এর গাড়িবহর। পথে একটি বাসে ধাক্কা মারে বিস্ফোরকভর্তি একটি গাড়ি। এতে নিহত হয় ৪০ জনেরও বেশি সিআরপিএফ জওয়ান। জৈশ-ই-মহম্মদ হামলার দায় স্বীকার করে। তাদেরই সদস্য আদিল আহমেদ দার এ হামলা চালিয়েছে।

দিল্লি এ হামলার ঘটনার জন্য পাকিস্তানকে দায়ী করেছে। পাকিস্তানকে তাদের মাটিতে জৈশ-ই-মোহম্মদ ও অন্যান্য জঙ্গি দলগুলোর তৎপরতা বন্ধ করতে হবে বলে দাবি করেছে ভারত। তবে পাকিস্তান হামলার ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে।