ব্রেক্সিট নিয়ে প্রত্যেক ইইউ প্রধানের সঙ্গে কথা বলবেন মে

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ব্রেক্সিট চুক্তি পরিবর্তনের চেষ্টায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিটি নেতা এবং ইউরোপীয় কমিশনের প্রধানের সঙ্গে কথা বলবেন।

>>রয়টার্স
Published : 17 Feb 2019, 03:58 PM
Updated : 17 Feb 2019, 04:00 PM

মে’র কার্যালয় জানিয়েছে, এ আলোচনার মাধ্যমে মে ব্রেক্সিট চুক্তির বিতর্কিত আইরিশ ব্যাকস্টপের বিষয়টি পরিবর্তনের চেষ্টা চালাবেন।

ব্যাকস্টপকে ঘিরে প্রাথমিকভাবে কিছু ছাড়ের মধ্য দিয়ে মে তার চুক্তি পাস করিয়ে নিতে পারবেন বলে ইইউ’কে জানিয়েছেন- অর্থাৎ, যাতে ব্রেক্সিটের পর নর্দান আয়ারল্যান্ড ও আয়ারল্যান্ডের মধ্যকার কঠোর সীমান্ত ব্যবস্থা ফিরে না আসার নিশ্চয়তা দেওয়া যায়।

কিন্তু গত বৃহস্পতিবার মে তার চুক্তি পরিবর্তনের পরিকল্পনায় দৃঢ় সমর্থ পাওয়ার চেষ্টায় ব্রিটিশ পার্লামেন্টে অনুষ্ঠিত প্রতীকী ভোটে হেরে যাওয়ায় তার ওপর আর ভরসা নাও করতে পারে ইইউ। এতে বেড়েছে ৪০ দিনের মধ্যে চুক্তি ছাড়া ব্রেক্সিটের আশঙ্কা। অথচ ব্যাকস্টপ নিয়ে সমাধান এখনো হয়নি।

আর তাই মে তার দলের দ্বিধাবিভক্ত এমপি’দেরকে চিঠি দিয়ে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। এমপি’দেরকে ব্যক্তিগত পছন্দ-অপছন্দ দূরে সরিয়ে রেখে দেশের স্বার্থে এক হওয়া এবং তার ব্রেক্সিট চুক্তিকে সমর্থন দেয়ার আহবান জানিয়েছেন মে।