ভেনেজুয়েলা সংকট: ত্রাণ নিয়ে কলম্বিয়ায় মার্কিন বিমান

ভেনেজুয়েলার জন্য জরুরি ত্রাণ সরবরাহ নিয়ে কলম্বিয়ার সীমান্ত শহর কুকুতায় পৌঁছেছে মার্কিন সামরিক বাহিনীর কয়েকটি বিমান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2019, 06:05 AM
Updated : 17 Feb 2019, 06:20 AM

নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করা ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোর অনুরোধে পাঠানো ত্রাণগুলো সেখানে মজুদ করে রাখা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

এসব ত্রাণ মার্কিন ষড়যন্ত্রের অংশ বলে অভিযোগ করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

অপরদিতে গুইদো বলেছেন, ভেনেজুয়েলার স্বেচ্ছাসেবকরা ২৩ ফেব্রুয়ারি এসব ত্রাণ সীমান্ত পার করে নিয়ে যাবেন।

এ দিনটি থেকেই ভেনেজুয়েলায় জরুরি ত্রাণ প্রবেশ করতে শুরু করবে বলে ঘোষণা দিয়েছেন তিনি।

কুকুতায় এক সংবাদ সম্মেলনে ইউএসএইডের প্রশাসক মার্ক গ্রিন জানিয়েছেন, ভেনেজুয়েলা বাড়তে থাকা মানবিক সংকটের কবলে পড়ায় গুইদো এসব ত্রাণের অনুরোধ জানিয়েছিলেন।

তিনি বলেন, “শিশুরা অনাহারে থাকছে, ভেনেজুয়েলার প্রায় প্রত্যেক হাসপাতাল ওষুধের গুরুতর ঘাটতির মধ্য দিয়ে যাচ্ছে।”

এটি আঞ্চলিক সংকটের রূপ নিয়েছে উল্লেখ করে তিনি জানান, খাবার ও ওষুধের সন্ধানে ৩০ লাখ ভেনেজুয়েলান প্রতিবেশী দেশগুলোতে পাড়ি জমাচ্ছে।

গুইদোর এক প্রতিনিধি জানিয়েছেন, ত্রাণের জন্য কলম্বিয়ার পাশাপাশি ব্রাজিল ও ক্যারিবিয়ায় আরও সংগ্রহ কেন্দ্র খোলা হচ্ছে।

ভেনেজুয়েলার সীমান্তবর্তী ব্রাজিলীয় রাজ্য রোরাইমায় ত্রাণ মজুদের বিস্তারিত পরিকল্পনা করতে চলতি সপ্তাহে ব্রাজিল সরকারের সঙ্গে বৈঠক করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

তিনি জানান, আগামী সপ্তাহে ভেনেজুয়েলার অদূরে ক্যারিবিয়ান সাগরে হল্যান্ডের মালিকানাধীন দ্বীপ কিউরাসোতে পাঠানোর জন্য ত্রাণ ফ্লোরিডার মিয়ামিতে মজুদ করে রাখা হচ্ছে।   

তবে এসব ত্রাণ ভেনেজুয়েলায় প্রবেশের অনুমতি পাবে কি না তা অনিশ্চিতই রয়ে গেছে বলে জানিয়েছে বিবিসি। 

ত্রাণ নিয়ে এইসব তৎপরতাকে যুক্তরাষ্ট্রের সাজানো নাটক অভিহিত করে ভেনেজুয়েলায় কোনো সংকট নেই বলে দাবি করেছেন প্রেসিডেন্ট মাদুরো।

এই তৎপরতাকে যুক্তরাষ্ট্রের ‘যুদ্ধ পরিকল্পা’ বর্ণনা করে শুক্রবার জেনেজুয়েলার সামরিক বাহিনীকে উচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

ভেনেজুয়েলা ও কলম্বিয়ার মধ্যবর্তী একটি সড়ক সেতুর ভেনেজুয়েলার পাশটি অনেকগুলো শিপিং কন্টেইনার দিয়ে বন্ধ করে রাখা হয়েছে।

অপরদিকে ত্রাণ দেশের ভিতরে নিয়ে যাওয়ার জন্য সেতু গড়ে তুলতে লাখ লাখ স্বেচ্ছাসেবী স্বাক্ষর করেছে বলে দাবি করেছেন গুইদো। 

দেশে ত্রাণ প্রবেশ করতে দেওয়ার জন্য ভেনেজুয়েলার সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। কিন্তু সামরিক বাহিনী তার আহ্বানে সাড়া দিবে কি না তার পরিষ্কার কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।