এ৩৮০ সুপারজাম্বো উড়োজাহাজ উৎপাদন বন্ধ করছে এয়ারবাস

ইউরোপীয় উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস তাদের এ৩৮০ ‘সুপারজাম্বো’ উড়োজাহাজের উৎপাদন বন্ধের ঘোষণা দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2019, 09:31 AM
Updated : 14 Feb 2019, 09:32 AM

বিশ্বের সবচেয়ে বড় এ যাত্রীবাহী উড়োজাহাজটির শেষ চালান ২০২১ সালে ক্রেতার কাছে সরবরাহ করা হবে বলেও এক বিবৃতিতে জানিয়েছে তারা।

দুবাইভিত্তিক বিমান কোম্পানি এমিরেটস আগের দেওয়া চাহিদাপত্রের তুলনায় কম সংখ্যক এ৩৮০ কেনার আদেশ দেওয়ার পর এয়ারবাস এ সিদ্ধান্ত নিল বলে জানিয়েছে বিবিসি।

সাম্প্রতিক বছরগুলোতে দামী এ ‘সুপারজাম্বো’ উড়োজাহাজটিকে ছোট ও তুলনামূলক কার্যকর অন্যান্য মডেলের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করতে হচ্ছিল।

বৃহস্পতিবার দেওয়া এক বিবৃতিতে এয়ারবাস জানায়, এমিরেটস আগে ১৬২টি এ৩৮০ উড়োজাহাজ কেনার চাহিদাপত্র দিলেও সম্প্রতি তা কমিয়ে ১২৩টি করেছে। দুবাইভিত্তিক এ কোম্পানিই এ৩৮০-র সবচেয়ে বড় ক্রেতা।

“এ সিদ্ধান্তের কারণে আমাদের কাজ কমে গেছে। সাম্প্রতিক বছরগুলোতে আমাদের চেষ্টা সত্বেও অন্যান্য এয়ারলাইন্সের সঙ্গে বিক্রির হারের তুলনা করে এ ধরনের উড়োজাহাজের উৎপাদন টিকিয়ে রাখার যৌক্তিক কোনো কারণও পাওয়া যাচ্ছে না। ২০২১ সালেই আমরা শেষ এ৩৮০ গুলোর সরবরাহ কাজ শেষ করবো।

“সারা বিশ্বের যাত্রীরাই চমৎকার এ উড়োজাহজটিতে করে ভ্রমণ পছন্দ করত। সে কারণেই আজকের এ ঘোষণা বিশ্বজুড়ে আমাদের এবং এ৩৮০-র সঙ্গে জড়িত সকলের জন্য খুবই বেদনাদায়ক,” বলেছেন এয়ারবাসের প্রধান নির্বাহী টম এন্ডারস।

এ৩৮০-র উৎপাদন বন্ধের সিদ্ধান্তে আগামী তিন বছরে ইউরোপীয় এ বিমান কোম্পানি ও এর অংশীদার প্রতিষ্ঠানে কাজ করা তিন থেকে সাড়ে তিন হাজার কর্মী ক্ষতিগ্রস্ত হতে পারেন।

“তবে এ৩২০ এর উৎপাদন বৃদ্ধি এবং এমিরেটসের কাছ থেকে বড় আকৃতির বিমানের ক্রয়াদেশ পাওয়ায় অনেকেরই কাজ করার সুযোগ তৈরি হবে,” বলে আশ্বস্তও করেছে এয়ারবাস।

নতুন ঘোষণা অনুযায়ী এয়ারবাস আগামী দুই বছরের মধ্যেই তাদের শেষ ১৪টি এ৩৮০ উড়োজাহাজ এমিরেটসকে সরবরাহ করবে। চার ইঞ্জিনবিশিষ্ট এ৩৮০ এর সংখ্যা কমালেও দুবাইভিত্তিক এ কোম্পানিটি এয়ারবাসের কাছ থেকে ৭০টি ছোট উড়োজাহাজ কেনার ক্রয়াদেশ দিয়েছে।

ফ্লাইট গ্লোবালের এশিয়া বিষয়ক ব্যবস্থাপনা সম্পাদক গ্রেগ ওয়াল্ড্রন জানান, উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানগুলো এখন চার ইঞ্জিনবিশিষ্ট এ৩৮০-র মতো মডেলগুলো থেকে সরে এসে তুলনামূলক ছোট আকৃতির জেট বিমানের দিকে ঝুঁকছে।

“বোয়িং ৭৮৭ বা ৭৭৭ এবং এ৩৩০ও এ৩৫০ এর মতো দুই ইঞ্জিনবিশিষ্ট দীর্ঘক্ষণ উড়তে পারা বিমানগুলোর কাটতিই এখন সবচেয়ে বেশি,” বলেছেন তিনি।