ফিলিপিন্সের নিউজ সাইট র‌্যাপলারের প্রধান জামিনে মুক্ত

‘অনলাইনে পরনিন্দা’ বা মানহানি করার অভিযোগে গ্রেপ্তারের একদিন পর ফিলিপিন্সের আন্তর্জাতিক পুরস্কার জয়ী সাংবাদিক মারিয়া রেসাকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2019, 07:22 AM
Updated : 14 Feb 2019, 07:28 AM

রেসা ফিলিপিন্স সরকারের সমালোচক নিউজ ওয়েবসাইট র‌্যাপলারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ।

বুধবার দেশটির ন্যাশনাল ব্যুরো অব ইনভেস্টিগেশনস (এনবিআই) সাইবারক্রাইম ইউনিটের কর্মকর্তারা রাজধানী ম্যানিলায় সাইটটির সদরদপ্তর থেকে তাকে গ্রেপ্তার করে।

নিউজ ওয়েবসাইটটিকে চুপ করিয়ে দেওয়ার উদ্দেশ্য নিয়েই ফিলিপিন্স সরকার রেসাকে গ্রেপ্তার করেছে বলে মনে করছেন মুক্ত সংবাদপত্রের পক্ষের আন্দোলনকারীরা।

সাত বছর আগের এক প্রতিবেদনকে কেন্দ্র করে তার বিরুদ্ধে সর্বসাম্প্রতিক অভিযোগটি তোলা হয়েছে। খুন এবং মানব ও মাদক পাচারের একটি ঘটনায় এক ব্যবসায়ীর নাম জড়িয়ে ওই প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। এক গোয়েন্দা রিপোর্টের তথ্যের বরাত দিয়ে করা ওই প্রতিবেদনে উল্লেখিত ব্যবসায়ীর সঙ্গে এক সাবেক বিচারকের কথিত সম্পর্কের কথাও বলা হয়েছিল।

তার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তাতে তার কমপক্ষে ১২ বছরের কারাদণ্ড হতে পারে।

ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের মতে, রেসার ওয়েবসাইটটি ‘ভুয়া নিউজ সাইট’। রেসার বিরুদ্ধে তোলা অভিযোগগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত- এমন অভিযোগ এর আগে অস্বীকারও করেছেন তিনি।

তার অনুষ্ঠানগুলোতে র‌্যাপলারের কর্মীদের নিষিদ্ধ করেছেন তিনি। গত বছর সরকার র‌্যাপলারের লাইসেন্সও বাতিল করেছিল।

ফিলিপিন্সের প্রবীণ সাংবাদিক মারিয়া রেসা র‌্যাপলার প্রতিষ্ঠার আগে সিএনএন এ প্রথমে ম্যানিলার ব্যুরো চিফ হিসাবে কাজ করেছিলেন এবং পরে জাকার্তায় কাজ করেন। তিনি সিএনএন- এ দক্ষিণ-পূর্ব এশিয়ার সন্ত্রাস বিষয়ক প্রধান অনুসন্ধানী রিপোর্টারও ছিলেন।

২০১২ সালে রেসা এবং আরো তিন সাংবাদিক মিলে প্রতিষ্ঠা করেন র‌্যাপলার। কঠোর অনুসন্ধানী সাংবাদিকতার জন্য এটি তখন থেকেই ফিলিপিন্সে পরিচিত হয়ে ওঠে।

প্রকাশ্যে প্রেসিডেন্ট দুতার্তের সমালোচনা করা কয়েকটি মিডিয়া প্রতিষ্ঠানের মধ্যে এটিও একটি। র‌্যাপলার প্রায়ই প্রেসিডেন্টের বিভিন্ন বক্তব্য নিয়ে প্রশ্ন তোলে এবং কখনো কখনো মাদকের বিরুদ্ধে যুদ্ধের মত তার প্রাণঘাতী নীতির সমালোচনাও করে।

দুতার্তের মাদকের বিরুদ্ধে যুদ্ধ নিয়ে র‌্যাপলার অসংখ্য প্রতিবেদন প্রকাশ করেছে। দুতার্তের মাদক বিরোধী এ নীতিতে গত তিন বছরে ফিলিপিন্সে প্রাণ গেছে প্রায় ৫ হাজার মানুষের।

এছাড়া, গত ডিসেম্বরে দুতার্তে জনসম্মুখে এক বক্তব্যে এক গৃহপরিচারিকাকে যৌন নির্যাতন করার যে স্বীকারোক্তি দিয়েছিলেন সেটি নিয়ে র‌্যাপলার প্রতিবেদন করেছিল।

প্রেসিডেন্ট এ সব প্রতিবেদনকেই ভুয়া খবর বলে উড়িয়ে দিয়েছেন এবং র‌্যাপলারের সাংবাদিকদের সরকারি কর্মকাণ্ড নিয়ে প্রতিবেদন লেখা নিষিদ্ধ করেছেন।

রিপোর্টিংয়ের জন্য মারিয়া রেসা অনেক আন্তর্জাতিক পুরস্কার জিতেছেন। প্রতিকূল পরিবেশে তার কাজের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৮ সালে টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হন।