ট্রাম্পের সাবেক সহযোগী কৌঁসুলিদের কাছে মিথ্যা বলেছেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক প্রধান নির্বাচনী কর্মকর্তা পল ম্যানাফোর্ট কৌঁসুলিদের সঙ্গে মিথ্যা বলে বিশেষ কাউন্সেল রবার্ট মুলারের সঙ্গে করা ‘প্লি ডিল’ লঙ্ঘন করেছেন বলে রায় দিয়েছে আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2019, 06:09 AM
Updated : 14 Feb 2019, 06:25 AM

বুধবার মার্কিন ডিস্ট্রিক্ট জজ এমি বেরম্যান জ্যাকসন রায়ে বলেন, এফবিআই, মুলারের দপ্তর ও একজন গ্রান্ড জুরির কাছে ম্যানাফোর্ট ‘বহুবার মিথ্যা বিবৃতি দিয়েছেন’।

যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের নির্বাচনে রাশিয়া প্রভাব বিস্তার করেছিল কি না তা নিয়ে তদন্তে নেতৃত্ব দিচ্ছেন মুলার।    

ইউক্রেইনে রাজনৈতিক পরামর্শক হিসেবে কাজ করার সঙ্গে সম্পর্কিত বিষয়ে আর্থিক প্রতারণার দায়ে অগাস্টে দোষী সাব্যস্ত হন ম্যানাফোর্ট। জুন থেকে ভার্জিনিয়ার একটি কারাগারে আটক আছেন তিনি।

মুলারের তদন্তে সহযোগিতা করার বিনিময়ে শাস্তি লাঘবের শর্তে অন্যান্য অভিযোগে দোষ স্বীকার করে নেওয়ার চুক্তি (প্লি ডিল) করেছিলেন ৬৯ বছর বয়সী ম্যানাফোর্ট।

রায়ে বিচারক রেরম্যান জ্যাকসন বলেন, এমন প্রমাণ পাওয়া গেছে যাতে দেখা গেছে ম্যানাফোর্ট অন্যান্য বিষয়সহ কনস্তানতিন কিলিমিকের সঙ্গে তার সম্পর্কের বিষয়েও মিথ্যা বলেছেন।

কিলিমিক একজন রুশ রাজনৈতিক পরামর্শক। তার সঙ্গে রাশিয়ার গোয়েন্দাদের ঘনিষ্ঠ সম্পর্ক আছে বলে দাবি করেছেন মার্কিন কৌঁসুলিরা।

তবে বিচারক ম্যানাফোর্টের বিরুদ্ধে আনা আরও দুই বিষয়ে মিথ্যা বলার অভিযোগ থেকে তাকে মুক্তি দিয়েছেন।

আদালতের এই রায়ের পর ম্যানাফোর্ট অপেক্ষাকৃত কঠোর শাস্তি মুখোমুখি হতে পারেন অথবা তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো পুনর্গঠন করা হতে পারে বলে জানিয়েছে বিবিসি।

ওই প্লি ডিল স্বাক্ষরের পর গত বছর মুলার বলেছিলেন, ম্যানাফোর্ট ‘বহু অভিযোগের বিভিন্ন বিষয়ে’ মিথ্যা বলেছেন।