মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে ওপেকের সাহায্য চান মাদুরো

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তার দেশের তেলের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিশ্বের তেল রপ্তানীকারক দেশগুলোর সংগঠন ওপেক এর সমর্থন পাওয়ার চেষ্টা চালিয়েছেন।

>>রয়টার্স
Published : 12 Feb 2019, 03:51 PM
Updated : 12 Feb 2019, 06:13 PM

তেলের দাম এবং ওপেকভুক্ত দেশগুলোর ওপর মার্কিন নিষেধাজ্ঞার কুপ্রভাব এবং ঝুঁকির বিষয়ে সতর্ক করে দিয়ে একটি চিঠিতে মাদুরো এর বিরুদ্ধে নিন্দায় সোচ্চার হওয়ার জন্য ওপেককে অনুরোধ জানান।

কিন্তু ‘অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ’ (ওপেক) তার এ অনুরোধে সাড়া দেয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্ট এক কর্মকর্তা। সংগঠনটি জানিয়েছে, তারা রাজনীতি নয় বরং তেল নীতি নিয়ে  উদ্বিগ্ন।

ওপেকের মহাসচিব  মোহাম্মদ বারকিন্দোর কাছে মাদুরো চিঠিটি পাঠিয়েছিলেন ২৯ জানুয়ারি, যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরদিনই।  চিঠিটি হাতে পেয়েছে রয়টার্স।

চিঠিতে মাদুরো লেখেন, “ভেনেজুয়েলার অব্যন্তরীন বিষয়ে যুক্তরাষ্ট্রের অবৈধ এবং ইচ্ছাকৃত হস্তক্ষেপের বিরুদ্ধে আমরা বর্তমানে যে লড়াই করছি তাতে আমাদের দেশ ওপেক দেশগুলো এবং এর মন্ত্রীদের সম্মেলনের পূর্ণ সংহতি এবং সমর্থন চায়।”

ওপেকের একটি সদস্যদেশ হিসাবে ভেনেজুয়েলার গুরুত্বপূর্ণ তেল সম্পদের ওপর এ ন্যক্কারজনক পদক্ষেপের বিরুদ্ধে সংগঠনের দেশগুলোকে সম্মিলিতভাবে নিন্দা জানানো এবং ভেনেজুয়েলাকে দৃঢ় সমর্থন দেওয়ারও আহ্বান জানানো হয় চিঠিতে।

কিন্তু মাদুরোর এ অনুরোধে ওপেক আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দিতে অস্বীকৃতি জানিয়েছে। ওপেক সাধারণত এর সদস্যদেশগুলোর মধ্যকার রাজনৈতিক বিরোধ থেকে দূরে থাকার চেষ্টা করে।

গত বছর নীতি-নির্ধারণী এক বৈঠকে তেহরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে আলোচনার জন্য ইরানের একটি অনুরোধেও ওপেক সাড়া দেয়নি।