জলবায়ু পরিবর্তন বড় হুমকি, উদ্বেগ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্রের প্রভাবও: জরিপ

বিশ্বের মানুষ জলবায়ু পরিবর্তনকে এখনো সবচেয়ে বড় হুমকি হিসাবেই দেখছে। কিন্তু যুক্তরাষ্ট্রের ক্ষমতা ও প্রভাব নিয়েও তাদের উদ্বেগ ক্রমেই বাড়ছে। এমনই তথ্য বেরিয়ে এসেছে ওয়াশিংটন-ভিত্তিক পিউ রিসার্চ সেন্টারের পরিচালিত নতুন এক জনমত জরিপ থেকে।

>>রয়টার্স
Published : 11 Feb 2019, 04:13 PM
Updated : 11 Feb 2019, 04:13 PM

এতে দেখা গেছে, ২৬ টি দেশের মধ্যে ১৩ টি দেশের মানুষই জলবায়ু পরিবর্তনকে বিশ্বের জন্য সবচেয়ে বড় হুমকি বলে মত দিয়েছে। ৮ টি দেশ ইসলামিক স্টেট (আইএস) এর সন্ত্রাস এবং চারটি দেশ সাইবার হামলাকে সবচেয়ে বড় হুমকি বলে মত দিয়েছে। আর ১০ টি দেশের মানুষই বলেছে, যুক্তরাষ্ট্রের প্রভাব বিশ্বের জন্য বড় হুমকি।

পিউ রিসার্চ সেন্টার রোববার এক প্রতিবেদনে জরিপের এ ফল প্রকাশ করেছে। এতে সাধারণভাবে জলবায়ু পরিবর্তন নিয়েই মানুষের নিরাপত্তা উদ্বেগের চিত্র ধরা পড়েছে। আর যুক্তরাষ্ট্রকে নিয়ে মানুষের উদ্বেগ যে আগের থেকে বেড়েছে তাও স্পষ্টই ধরা পড়েছে এ জরিপে।

২০১৩ সাল থেকে মানুষের মধ্যে জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ অনেক বেড়েছে। ২০১৮ সালের মে থেকে অগাস্টের মধ্যে ২৭ হাজার ৬১২ জনের ওপর চালানো এ জরিপে যুক্তরাষ্ট্র, মেক্সিকো, ফ্রান্স, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা এবং কেনিয়াসহ অন্যান্য দেশগুলোর ৭৩ শতাংশ থেকে ৯০ শতাংশ পর্যন্ত মানুষ জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রকে নিয়ে ২০১৭ এবং ২০১৩ সালের পিউরিসার্চ জরিপে যে চিত্র দেখা গিয়েছিল, তার চেয়ে এখন অনেক বেশি মানুষ এ দেশটিকে বিশ্বের জন্য বড় ধরনের হুমকি বলে মত দিয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র দেশ জাপানে ৬৬ শতাংশ এবং মেক্সিকো- যেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা নেই- সেখানে ৬৪ শতাংশ মানুষ যুক্তরাষ্ট্রকে বড় হুমকি বলে মত দিয়েছে। দক্ষিণ কোরিয়াতেও ৬৭ শতাংশ মানুষ ‍যুক্তরাষ্ট্র সম্পর্কে একই মত পোষণ করেছে।

অথচ ২০১৩ সালে জরিপ চালানো ২২ টি দেশের মাত্র ২৫ শতাংশ মানুষ যুক্তরাষ্ট্রকে হুমকি হিসাবে দেখত। ট্রাম্প নির্বাচিত হওয়ার পর ২০১৭ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩৮ শতাংশে। আর এরপর ২০১৮ সালে তা দাঁড়ায় ৪৫ শতাংশে।

জলবায়ু এবং যুক্তরাষ্ট্রকে নিয়ে উদ্বেগের পরই জরিপে আরেক বড় ধরনের নিরাপত্তা উদ্বেগ হিসাবে উঠে এসেছে সাইবার হামলা। সব দেশ মিলে ৬১ শতাংশ মানুষই সাইবার হামলাকে মারাত্মক উদ্বেগজনক বলে মত দিয়েছে। ২০১৭ সালে এ হার ছিল ৫৪ শতাংশ।

এছাড়াও, আইএস এর সন্ত্রাসকে বড় হুমকি হিসাবে দেখেছে ল্যাটিন আমেরিকা, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর মানুষেরা। ওদিকে, কোনো কোনো দেশের মানুষ রাশিয়ার প্রভাবকে বড় হুমকি বলে মত দিয়েছে।

আবার অন্য কয়েকটি দেশের মানুষ উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচিকে বিশ্বের জন্য হুমকি বলে মত দিয়েছে। আর চীনের উদীয়মান শক্তি ও প্রভাব হুমকি হিসাবে স্থান পেয়েছে তালিকার একেবারে নিচে।