কেউ কিনল না 'হিটলারের আঁকা ছবি'

জার্মানিতে নিলামে তোলা নাৎসি নেতা অ্যাডলফ ‍হিটলারের আঁকা পাঁচটি ছবির সবগুলোই অবিক্রিত থেকে গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2019, 04:56 PM
Updated : 10 Feb 2019, 05:23 PM

'ওয়েইডলের’ নামক নিলাম প্রতিষ্ঠান নুরেমবার্গে  ছবিগুলো নিলামে তুলেছিল। আশা ছিল অন্তত ৪৫ হাজার ইউরোতে ছবিগুলো বিক্রি হবে। কিন্তু তা হয়নি।

হিটলারের কারণেই বিশ্বজুড়ে নাম ছড়িয়ে পড়া শহর নুরেমবার্গ।। এই নগরীতেই হিটলারের নাৎসি বাহিনী বিশাল মিছিল করেছিল, পরে এখানেই নাৎসী যুদ্ধাপরাধীদের বিচারের মুখোমুখি করা হয়।

নিলামে এদিন হিটলারের ব্যবহার করা আরও কিছু ব্যক্তিগত জিনিসও তোলা হয়েছিল, যেগুলোর কোনোটিই বিক্রি হয়নি। এর মধ্যে ছিল নাৎসি প্রতীক স্বস্তিকা সংবলিত বেতের হাতলওয়ালা একটি চেয়ার। যেটি হিটলার ব্যবহার করতেন বলে দাবি করা হয়।

হিটলারের ছবির নিলাম নিয়ে বিতর্ক এবং ক্ষোভের মধ্যেই শনিবার ওই নিলামের আয়োজন করা হয়। নাৎসি যুগের স্মারক বিক্রির জন্য প্রদর্শন নিয়ে দেশটিতে ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয়।

নিলামে ছবিগুলোর দাম ১৯ হাজার এবং ৪৫ হাজার ইউরো থেকে শুরু হওয়ার কারণে এবং হিটলারের এ শিল্পকর্ম প্রকৃত নাকি জাল তা নিয়ে সন্দেহ থাকার কারণে কেউ সেগুলো কিনতে আসেনি।

ওয়েইডলের নিলামঘর ছবিগুলো বিক্রি না হওয়ার এ কারণ নিয়ে কোনো মন্তব্য করেনি। তবে এগুলো পরে আবার কোনো সময় বিক্রি করা হতে পারে বলে জানিয়েছে।

নুরেমবার্গের মেয়র উলরিখ ম্যালি এ নিলাম আয়োজন ‘অরুচিকর’ বলে নিন্দা করেছেন।

হিটলারের (১৯৩৩-১৯৪৫) জার্মানি শাসনকালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়। হিটলারের গণহত্যার শিকার হন প্রায় ৬০ লাখ ইহুদি। যুদ্ধে আরো মারা যান লাখ লাখ সৈনিক এবং বেসামরিক মানুষ।

জার্মানিতে নাৎসি প্রতীক প্রদর্শন নিষেধ। তবে শিক্ষামূলক কিংবা ঐতিহাসিক মূল্যের ক্ষেত্রে এ বিধিনিষেধ নেই।

এর আগে জানুয়ারিতে হিটলারের ছবি নিলামে তোলার কথা থাকলেও সেগুলো ভুয়া সন্দেহে স্থগিত করা হয়। তাছাড়া, গত সপ্তাহে জার্মান পুলিশ নিলাম ঘর থেকে বেশ কিছু ছবি জব্দ করে।

কৌঁসুলিরা বলেছেন, মোট ৬৩টি আইটেমে হিটলারের নামের আদ্যাক্ষর 'এএইচ' বা 'এ হিটলার' সই দেওয়া ছিল। এগুলো জাল সন্দেহে জব্দ করা হয়েছে।

হিটলার ভিয়েনা একাডেমি অব ফাইন আর্টস- এ দুবার ভর্তির চেষ্টা করে বিফল হয়েছিলেন। তারপরও শখে ছবি অঁকতেন তিনি। হিটলার তার চিত্রকর্মগুলো যুবক বয়সেই বিক্রি করে দেন বলে শোনা যায়।