থাই নির্বাচনে নিষিদ্ধ হতে পারে রাজকুমারীকে মনোনয়ন দেওয়া পার্টি

থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্ণের বোন প্রিন্সেস উবোরাতানাকে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনয়ন দিয়ে নির্বাচনে নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে পড়েছে সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার অনুগত রাজনৈতিক দল।

>>রয়টার্স
Published : 10 Feb 2019, 01:05 PM
Updated : 10 Feb 2019, 01:05 PM

আগামী ২৪ মার্চ থাইল্যান্ডে জাতীয় নির্বাচনকে সামনে রেখে গত শুক্রবার রাজকুমারী উবোরাতানা ‘থাই রকসা চার্ট পার্টি’র একমাত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়ে নজির সৃষ্টি করেন।

এরপরই উবোরাতানার প্রধানমন্ত্রীত্বের লড়াইয়ে নামার এ চেষ্টাকে ‘অনুচিত’ এবং অসাংবিধানিক বলে মন্তব্য করেন থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্ণ।

রাজার এ তিরস্কারের পরই দেশটির সংবিধান সুরক্ষা সংগঠনের সেক্রেটারি-জেনারেল শ্রীসুয়ান জানায়া রোববার রয়টার্সকে বলেন, “রাজার ঘোষণাতেই এটি স্পষ্ট যে দলটি নির্বাচনী আইন ভঙ্গ করেছে।”

একারণেই রাজকুমারীকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন দেওয়ার জন্য ‘থাই রকসা চার্ট পার্টি’কে নির্বাচনে অযোগ্য ঘোষণার জন্য একটি পিটিশন দাখিল করা হবে বলে জানান তিনি।

নির্বাচন কমিশনকে দেওয়া অভিযোগনামায় দলটিকে বিলুপ্ত করার জন্য সাংবিধানিক আদালতের কাছে সুপারিশ করারও অনুরোধ জানানো হবে বলে জানান শ্রীসুয়ান

থাই রকসা চার্ট পার্টির নির্বাহী চেয়ারম্যান চাতুরন চেইসায়েং দল বিলুপ্ত করার অনুরোধের ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। দল থেকে নিবার এক বিবৃতিতে বলা হয়েছে, “রাজার বার্তা শিরোধার্য এবং তারা নির্বাচনী আইনের পাশাপাশি রাজকীয় ঐতিহ্য মেনে চলবে।”

দীর্ঘদিনের ঐতিহ্য অনুযায়ী থাই রাজপরিবার রাজনীতির বাইরে থাকে। নির্বাচনী আইনেও রাজনৈতিক দলগুলোর রাজপরিবারের কাউকে প্রচারের কাজে লাগানোর কোনো এখতিয়ার নেই।