বেসামরিকরা সরলেই আইএসের ছিটমহলে হামলা: এসডিএফ

যুক্তরাষ্ট্র-সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) তাদের অভিযান এলাকায় ইসলামিক স্টেটের (আইএস) শেষ ঘাঁটিতে হামলার জন্য প্রস্তুত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2019, 02:15 PM
Updated : 9 Feb 2019, 02:43 PM

ওই ঘাঁটির ভিতরে থাকা বেসামরিকদের সরিয়ে নেওয়ার পরই হামলা শুরু করা হবে বলে জানিয়েছেন এসডিএফের এক কর্মকর্তা, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ফোরাত নদীর পূর্ব পাড়ে বাঘুজ শহরে আইএসের ওই ছিটমহলটি ঘেরাও করে রেখেছে এসডিএফ। ফোরাত নদীর পূর্ব পাড়ে এটি আইএসের শেষ ছিটমহল। সিরিয়ার এই এলাকায় আইএসের সঙ্গে এসডিএফের লড়াই চলছে।

কতো দ্রুত ছিটমহলটি থেকে বেসামরিকদের সরিয়ে নেওয়া সম্পন্ন হবে বলে মনে করছেন সে বিষয়ে এসডিএফের গণমাধ্যম দপ্তরের প্রধান মুস্তাফা বালি কোনো ইঙ্গিত দেননি। ওই ছিটমহলটিতে থাকা বেসামরিকদের বেশিরভাগই আইএস যোদ্ধাদের পরিবারের সদস্য।

শুক্রবার রাতে তিনি বলেছেন, “অবশ্যই সেখানে একটি নিরাপদ করিডোর আছে এবং বেসামরিকরা প্রতিদিনই বের হয়ে আসছে, এভাবে বাঘুজে তাদের সংখ্যা কমে আসছে এবং শহরটি বেসামরিক মুক্ত হয়েছে বলে আমরা নিশ্চিত না হওয়া পর্যন্ত এটি চলবে।

“এরপর দায়েশের (আইএস) উপস্থিতি শেষ করার জন্য আমরা হামলা করবো অথবা তারা নিজেরাই আত্মসমর্পণ করবে। তাদের জন্য আর কোনো বিকল্প নেই। কোনো আলাপ-আলোচনা হচ্ছে না এবং আলাপ-আলোচনার কোনো ইচ্ছাও নেই এটি নিশ্চিত করছি আমরা।”

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আইএস তাদের শেষ নিয়ন্ত্রিত এলাকা হারাবে এমন প্রত্যাশা করা হচ্ছে বলে যুক্তরাষ্ট্র ২৯ জানুয়ারি জানিয়েছিল। 

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর সমর্থন পাওয়া এসডিএফ আইএসকে পরাজিত করে সিরিয়ার উত্তর ও পূর্বাঞ্চলের বিশাল এলাকা থেকে হটিয়ে দিয়েছে। কুর্দি বাহিনীর নেতৃত্বাধীন সামরিক জোট এসডিএফ ২০১৭-র অক্টোবরে আইএসের সিরীয় সদরদপ্তর রাক্কা থেকেও তাদের হটিয়ে দেয়। 

এরপর তারা দক্ষিণদিকে দের আল জোর প্রদেশের দিকে অগ্রসর হয়ে ফোরাত নদীর পূর্ব পাড়ে আইএস নিয়ন্ত্রিত এলাকাগুলোতে হামলা শুরু করে।

ফোরত নদীর পশ্চিম পাড়ে সিরীয় সরকারি বাহিনী ও তাদের মিত্রদের নিয়ন্ত্রিত এলাকার মধ্যে আইএসের দখলে থাকা আরেকটি এলাকাও অবশিষ্ট আছে।