উগান্ডায় বিবিসি সাংবাদিক আটক

স্বাস্থ্যখাতে দুর্নীতি নিয়ে ‘অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করতে গিয়ে’ এবার উগান্ডায় বিবিসির সাংবাদিকরা আটক হয়েছেন। পুলিশের অভিযোগ, তারা অবৈধ ভাবে প্রচুর পরিমানে ওষুধ ও টিকা মজুদ করেছেন।

>>রয়টার্স
Published : 8 Feb 2019, 09:04 AM
Updated : 8 Feb 2019, 09:13 AM

যদিও উগান্ডা সরকারের এক মুখপাত্র বলেন, ওই সাংবাদিকরা সরকারি ওষুধ নিয়ে দুর্নীতির মুখোশ খুলে দিতে সাহায্য করছিলেন।

সরকারের পক্ষ থেকে তাদের দ্রুত মুক্তির দাবি করা হয়েছে বলেও জানান তিনি।

উগান্ডা পুলিশের মুখপাত্র প্যাট্রিক অনইয়াংগো বলেন, পুলিশ বৃহস্পতিবার সন্দেহভাজন পাঁচ ব্যক্তিকে আটক করে রাতভর জিজ্ঞাসাবাদ করেছে।

আটকদের মধ্যে বিবিসির হয়ে কাজ করা দুইজন উগান্ডার এবং একজন কেনিয়ার সাংবাদিক, এমবিএস টেলিভিশনের হয়ে কাজ করা স্থানীয় এক সাংবাদিকের স্ত্রী (যিনি দলটির হয়ে কাজ করছিলেন) এবং তাদের গাড়ি চালক বলে জানায় পুলিশ।

দলটির কাছ থেকে ১৪ বাক্স নানা রকম ট্যাবলেট এবং বিভিন্ন ধরনের টিকা জব্দ করা হয়েছে বলেও জানান অনইয়াংগো।

ওই সাংবাদিকরা আসলে স্টেট হাউজ হেল্থ মনিটরিং ইউনিটের হয়ে সরকারি ওষুধ চুরি করে সাউথ সুদান ও কঙ্গোতে বিক্রির অভিযোগ নিয়ে তদন্তে সহায়তা করছিলেন বলে জানান উগান্ডা সরকারের মুখপাত্র অফওনো অপোন্ডো।

তিনি বলেন, “পুলিশ কোনো যুক্তিতে ওই সাংবাদিকদের গ্রেপ্তার করেছে, এখনো আমি তা খুঁজে পাইনি। আমার তো মনে হয় উগান্ডায় সরকারি ওষুধ চুরি করে প্রতিবেশী দেশগুলোতে বিক্রির যে চক্র গড়ে উঠেছে তাদের মূল উৎপাটন করতে তার সরকারকে সাহায্য করছিলেন।

“তাদের এখনই বিনাশর্তে মুক্তি দেওয়া উচিত।”

এ বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে জানায় বিবিসি।

উগান্ডার নাজুক স্বাস্থ্যসেবা ব্যবস্থা দুর্নীতির ঘেরাটোপে বন্দি। সেখার চেকিৎসক এবং সেবিকারা নিয়মিতই গ্লভস, ওষুধ ও টিকার অপর্যাপ্ততা নিয়ে অভিযোগ করেন।

অপোন্ডো বলেন, পুলিশের দাবি ওই সাংবাদিকরা ‘সরকারকে বেকায়দায় ফেলার পাঁয়তারা’ করছিল।

“সাংবাদিকদের গ্রেপ্তারে পুলিশের এই যুক্তি খুবই হাস্যকর।”