ধর্না চলবে ৮ ফেব্রুয়ারির পরও: ঘোষণা মমতার

ভারতের সংবিধান এবং দেশ বাঁচানোর দাবিতে শুরু করা ধর্না আগামী ৮ ফেব্রুয়ারির পরও চলবে। তবে মাধ্যমিক পরীক্ষার কারণে ৯ ফেব্রুয়ারি থেকে ধর্না মঞ্চে মাইক বাজবে না বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2019, 01:00 PM
Updated : 4 Feb 2019, 01:27 PM

আগামী ১২ ফেব্রুয়ারি থেকে ভারতে মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকা জানায়, ধর্না চলাকালে মুখ্যমন্ত্রী মঞ্চ ছেড়ে কোথাও যাবেন না। বরং মঞ্চে বসেই তিনি সরকার ও দলীয় কাজ সারবেন।

শুধুমাত্র হুগলিতে তার একটি কর্মসূচি ধর্নার কারণে স্থগিত করা হয়েছে। মমতা বলেন, ‘‘আমাদের সাংবিধানিক অধিকার ও ব্যক্তিগত অধিকার খর্ব করা হচ্ছে। সারা দেশ থেকে এই আন্দোলনে সমর্থন জানানো হয়েছে।”

গণতান্ত্রিক ও সাংবিধানিক কাঠামোয় বিশ্বাসীদের এ আন্দোলনে সমর্থন জানিয়ে পাশে থাকার আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, “এটা কারো একার আন্দোলন নয়।’

সারদা দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদ করতে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা রোববার সন্ধ্যায় কলকাতার পুলিশ কমিশনার রাজিব কুমারের বাসায় হাজির হওয়ার পর তুলকালাম বাধিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা।

কলকাতার লাউডন স্ট্রিটে রাজিবের বাড়িতে সিবিআই কর্মকর্তাদের হাজির হওয়া থেকে যে নাটকীয়তার সূচনা। সেখানে সিবিআই-কলকাতা পুলিশ মুখোমুখি অবস্থান নেয়। পরে পুলিশ সিবিআই কর্মকর্তাদের জোর করে থানায় নিয়ে যায়।

ওই ঘটনার পর রববার রাত ৮টা ৪০ মিনিট থেকে ধর্মতলায় মেট্রো চ্যানেলের সামনে ধর্নায় বসেন মমতা। ধর্না মঞ্চের পেছনেই কলকাতা পুলিশের একটি আউটপোস্টে মন্ত্রিসভার বৈঠক করেন মুখ্যমন্ত্রী।

প্রায় আধ ঘণ্টার বৈঠকে মূলত বাজেট নিয়ে আলোচনা হয়। বিধানসভায় অর্থমন্ত্রী বাজেট পেশ করার আগে মন্ত্রিসভার অনুমতি নিতে হয়; সেই জন্যই এই বৈঠক বলে জানায় আনন্দবাজার।

বৈঠকের পর মন্ত্রীরা বিধানসভায় যান। সেখানে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী অমিত মিত্র।

তার আগে এই ধর্না মঞ্চ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কৃষক সমাবেশে বক্তব্য রাখেন তৃণমূল নেত্রী মমতা। তিনি বলেন, প্রতিহিংসার রাজনীতি করছে নরেন্দ্রো মোদী সরকার। নোট বাতিলের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছেন কৃষকরা, কৃষকদের ঘুম কেড়ে নিয়েছে মোদী সরকার।

উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে ভারতের কেন্দ্র সরকার সোমবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে বলে জানিয়েছে এবেলা ডট ইন। বলা হচ্ছে, পুলিশ কমিশনার রাজিব কুমারকে জিজ্ঞাসাবাদ প্রসঙ্গে সুপ্রিম কোর্টই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। প্রস্তুত রাজ্য সরকারও।

ওদিকে, সিবিআই-পুলিশ সংঘাত নিয়ে সোমবার উত্তাল হয়েছে সংসদও। একযোগে কেন্দ্রকে আক্রমণ করেছে বিরোধীরা।

তৃণমূল সাংসদদের বিক্ষোভের জেরে বেলা দুটো পর্যন্ত মুলতবি করে দেওয়া হয় রাজ্যসভা। পাশাপাশি, লোকসভাতেও বিক্ষোভ দেখান তৃণমূল সাংসদরা। তৃণমূলের বিক্ষোভের জেরে মুলতবি হয়ে যায় লোকসভাও।