ব্রিটিশদের ভিসামুক্ত যাতায়াত চালু রাখতে রাজি ইইউ

ব্রেক্সিটের পরও যুক্তরাজ্যের নাগরিকদের জন্য ভিসামুক্ত যাতায়াত চালু রাখতে রাজি হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এমনকী কোনো চুক্তি ছাড়া ব্রেক্সিট হলেও বহাল থাকবে এ সুবিধা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2019, 01:22 PM
Updated : 1 Feb 2019, 07:33 PM

ব্রাসেলসে ইইউ দেশগুলোর রাষ্ট্রদূতরা শুক্রবার এ সংক্রান্ত প্রস্তাবে রাজি হন। ইউরোপীয় কাউন্সিলের এ প্রস্তাবের আওতায় ব্রিটিশদের জন্য ৯০ দিনের ভ্রমণে ইউরোপের শেনজেন উন্মুক্ত সীমান্ত এলাকার দেশগুলোতে ভিসামুক্ত যাতায়াতের পথ খোলা থাকবে।

প্রস্তাবে বলা হয়েছে, “ভৌগলিক দিক থেকে কাছাকাছি অবস্থান, এক দেশের সঙ্গে আরেক দেশের অর্থনৈতিক সম্পর্ক, বাণিজ্য এবং হরহামেশাই যুক্তরাজ্য ও ইইউ দেশগুলোর মধ্যে মানুষের যাতায়াত, তা ব্যবসার কারণে বা অবসর কাটানো যে উদ্দেশ্যেই হোক- সেসব দিক বিবেচনায় ভিসামুক্ত যাতায়াত চালু থাকলে এতে পর্যটন ও অর্থনৈতিক কর্মকান্ডের প্রসার ঘটে প্রকারান্তরে ইউরোপীয় ইউনিয়নের উপকারই হবে।”

প্রস্তাবে রাষ্ট্রদূতদরা রাজি হওয়ার পর এখন ইউরোপীয় পার্লামেন্টে এটি পাস করে আইনে পরিণত করার তোড়জোড় চলছে। ইউরোপীয় পার্লামেন্ট গতমাসে চুক্তিবিহীন ব্রেক্সিটের পরও ভিসামুক্ত ভ্রমণ সুবিধা চালু রাখার পক্ষ সমর্থন করেছে।

কিন্তু প্রস্তাবটিতে ব্রিটিশ নাগরিক এবং জিব্রালটারের নাগরিকদের মধ্যে ফারাক করায় যুক্তরাজ্য ক্ষুব্ধ হয়েছে। বিশেষ করে প্রস্তাবে জিব্রালটারকে ‘কলোনি’ উল্লেখ করায় বিষয়টি নিয়ে আপত্তি তোলেন ইইউ’য়ে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত।

স্পেনের অনুরোধেই ইউরোপীয় প্রস্তাবের বিবরণীতে জিব্রালটারকে ব্রিটিশ কলোনি উল্লেখ করা হয় বলে শোনা গেছে। আর এতেই চটেছে যুক্তরাজ্য। তারা কলোনি কথাটি মানতে নারাজ। জিব্রাল্টার পুরোপুরি যুক্তরাজ্যের ভূখণ্ড বলে দাবি তাদের। সেকারণে ইইউ’য়ে ভিসামুক্ত ভ্রমণের আওতায় জিব্রাল্টারও পড়বে বলেই মত তাদের।

স্পেন উপকূলের অদূরে অবস্থিত আড়াই বর্গমাইল আয়তনের জিব্রাল্টারের মালিকানা নিয়ে যুক্তরাজ্যের সঙ্গে স্পেনের বিরোধ অনেকদিনের পুরোনো।

ইইউ থেকে যুক্তরাজ্য বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) পর জিব্রালটারের ভবিষ্যৎ কি হবে তা নিয়ে তর্কাতর্কি চলছেই। কারণ, জিব্রাল্টারের ৯০ শতাংশ অধিবাসী ইউরোপীয় ইউনিয়ন ছাড়তে চায় না। যুক্তরাজ্য ছেড়ে দিলে স্পেন তক্ষুনি এটি দখল করে নেবে।

যুক্তরাজ্যর ভাষ্য, জিব্রাল্টার ব্রিটিশ ভূখণ্ড- ফলে যুক্তরাজ্য ইইউ ছাড়া মানে জিব্রাল্টারও ইইউ ছাড়া।

আর তাই ব্রিটিশদের জন্য ইইউ’র ভিসামুক্ত ভ্রমণ প্রস্তাব প্রসঙ্গে যুক্তরাজ্য সরকারের মুখপাত্র বলেন, “শেনজেন এলাকায় যাতায়াতের জন্য ইইউ’র ভিসামুক্ত ভ্রমণের আওতায় জিব্রালটারও পড়ে। সেক্ষেত্রে যে কোনো অবস্থাতেই জিব্রালটারের ব্রিটিশ নাগরিকরা স্বল্প সময়ের ভ্রমণে স্পেনসহ শেনজেন অঞ্চলের অন্যান্য দেশগুলোতে যাতায়াত করতে পারবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক