পাহাড়ই কাড়ল প্রাণ, গিরিখাতে পড়ে শেষ 'বিকিনি পর্বতারোহী’

পাহাড় যার প্রাণ, সেই পাহাড়ই কেড়ে নিয়েছে প্রাণ। গিরিখাতে পড়ে করুণ মৃত্যু হয়েছে তাইওয়ানের আলোচিত এক তরুণী পর্বতরোহীর। পাহাড়ে উঠে বিকিনি পরে ছবি তোলাই ছিল যার শখ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2019, 02:38 PM
Updated : 25 Jan 2019, 05:29 AM

সোশ্যাল মিডিয়ায় তিনি ব্যাপকভাবে পরিচিত পেয়েছিলেন ‘বিকিনি পর্বতারোহী’ হিসাবে। নাম তার গিগি উ। বয়স ৩৬। একাই তিনি ভ্রমণে গিয়েছিলেন ইউশান ন্যাশনাল পার্কে। যেখানে রয়েছে তাইওয়ানের সবচেয়ে উঁচু কয়েকটি পর্বত চূড়া। যেগুলোর উচ্চতা প্রায় ৪ হাজার মিটার।

ওই পার্কেই দুর্ঘটনার শিকার হন গিগি ৷ আচমকা গিরিখাতে পড়ে যান তিনি। সেখানে প্রচণ্ড ঠান্ডায় জমেই তিনি মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

বাঁচার আকুতি জানিয়ে গিগি জরুরি সেবায় যোগাযোগ করলেও খারাপ আবহওয়ার কারণে তাকে তাৎক্ষণিকভাবে উদ্ধার করা সম্ভব হয়নি বলে জানানো হয় স্থানীয় কয়েকটি গণমাধ্যমের খবরে।

তাইওয়ান নিউজ জানায়, খারাপ আবহাওয়ার কারণে উদ্ধাকারী হেলিকপ্টার তিনবার তাকে উদ্ধারের চেষ্টা করেও পারেনি। পরে সোমবার উদ্ধারকারীরা তার মৃতদেহ খুঁজে পায়। এর আগে রোববার রাতে সেখানে বরফ জমা তাপমাত্রা ছিল বলেই জানিয়েছেন তারা।

পাহাড় থেকে একের পর এক বিকিনি পরা ছবি পোস্ট করার কারণে গিগি অভিজ্ঞ পর্বতারোহী হিসেবেই পরিচিত ছিলেন। বিভিন্ন সময়ে দেওয়া তার ছবিগুলোতেও পর্বতারোহণের সঠিক সরঞ্জাম দেখা গেছে।

বিবিসি জানায়, গিগি উ সর্বশেষ ছবিটি পোস্ট করেছিলেন গত ১৮ জানুয়ারি। সে ছবিতে তাকে মেঘে ঢাকা এক পর্বতের ওপর দেখা যায়।

গিগির ফেইসবুক পেজের ফলোয়ার ১৮ হাজারের বেশি। এদের এক হাজারেরও বেশি মানুষ তাকে নিয়ে অনেক মন্তব্য করেছেন। গিগি জীবিত, না মৃত তা বেশিরভাগের কাছেই স্পষ্ট ছিল না।

তবে মৃত্যুর খবর নিশ্চিত হওয়ার পর অনেকেই তাকে গভীরভাবে স্মরণ করেছেন। অনেকে তরুণ পর্বতারোহীদের জন্য অনুপ্রেরণা হিসেবেও উল্লেখ করেছেন গিগি কে।

২০১৮ সালে ‘ফোকাস তাইওয়ান’ পত্রিকায় এক সাক্ষাত্কারে গিগি জানিয়েছিলেন, এক বন্ধুর কাছে বাজি হেরেই প্রথম এই বিকিনি ছবি দেওয়ার ধারণা তার মাথায় আসে।